জম্মু-কাশ্মিরে জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করল ভারত

  • ২-মার্চ-২০১৯ ০৩:৫২ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মিরে ধর্মভিত্তিক রাজনৈতিক দল জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। কাশ্মিরের সশস্ত্র বিদ্রোহীদের মদদ দেওয়ার অভিযোগে পাঁচ বছরের জন্য তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

বৃহস্পতিবার রাতের দিকে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এই বিষয়ে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়। সেখানেই উপত্যকার জামায়াতে ইসলামী সংগঠনকে নিষিদ্ধ করার কথা জানানো হয়েছে।

যে সকল কারণে এই সংগঠনের বিরুদ্ধে এত বড় নির্দেশ কার্যকর করা হল তার অন্যতম প্রধান কারণ হচ্ছে, সংগঠনের সদস্যদের অনৈতিক কাজকর্ম।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, জামায়াতে ইসলামী নানাবিধ অনৈতিক কাজের সঙ্গে যুক্ত রয়েছে। যা দেশ এবং সমাজের পরিপন্থী।

বিবৃতিতে আরও জানানো হয়েছে, বিভিন্ন সন্ত্রাসমূলক কাজকর্ম বা জঙ্গিবাদের সঙ্গে প্রত্যক্ষ যোগ ছিল এই সংগঠনের। সমগ্র জম্মু-কাশ্মীর রাজ্যে অনেক হিংসাত্মক ঘটনার সঙ্গে এই সংগঠনের সদস্যরা জড়িত থাকে। কেউ কেউ প্রত্যক্ষভাবে থাকলেও অনেকে পরোক্ষভাবে হিংসায় মদত দেয়। এছাড়াও কাশ্মীরের বিভিন্ন বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীগুলোকেও নিয়মত সাহায্য করে এই জামায়াতে ইসলামী।

উল্লেখ, বর্তমানে পাকিস্তানের সঙ্গে ভারতের সন্ত্রাসবাদ নিয়ে একটা অস্থিরতা তৈরি হয়েছে। এই অবস্থায় জম্মু-কাশ্মীরের সংগঠনকে সন্ত্রাসের অভিযগে নিষিদ্ধ করাকে খুব গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Ads
Ads