‘চুক্তি ছাড়াই’ শেষ হলো ট্রাম্প-কিম বৈঠক

  • ১-মার্চ-২০১৯ ০২:৪১ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

কোনো চুক্তি ছাড়া শেষ হয়েছে ভিয়েতনামের হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরীয় নেতা কিম জং উনের মধ্যকার দুই দিনব্যাপী বৈঠক। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, দুই দিনের বৈঠকে কোনো চুক্তিতে পৌঁছতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরীয় নেতা। খবর রয়টার্স ও আল জাজিরার।

হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, ভিয়েতনামের হ্যানয়ে ২৭-২৮ ফেব্রুয়ারি মার্কিন প্রেসিডেন্ট ও উত্তর কোরিয়ার চেয়ারম্যানের সঙ্গে খুব ভাল এবং গঠনমূলক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। দুই নেতা পরমাণু নিরস্ত্রীকরণ এবং অর্থনৈতিক উন্নতির ধারণাসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন।

হোয়াইট হাউসের বিবৃতিতে জানানো হয়েছে, 'এই সময়ে কোনো চুক্তিতে পৌঁছানো সম্ভব হয়নি, কিন্তু তাদের নিজ নিজ দল ভবিষ্যতে সাক্ষাতের জন্য উন্মুখ।'

বৃহস্পতিবার পরমাণু নিরস্ত্রীকরণসহ বিভিন্ন বিষয়ে মূল বৈঠক শুরু করেন ট্রাম্প-কিম। বৈঠক শেষে মেট্রোপোল হোটেল ত্যাগ করেন। দুপুর দুইটায় দুপুরের খাবারে একসঙ্গে গ্রহণের কথা থাকলেও সেটি না করেই স্থান ত্যাগ করেন দুই নেতা। পরে হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স জানান, বিকেল চারটায় ট্রাম্পের সংবাদ সম্মেলন হওয়ার কথা থাকলেও সেটি দুপুর দুইটায় অনুষ্ঠিত হবে। এছাড়া ট্রাম্পের পরিকল্পনা পরিবর্তনের ব্যাপারেও জানান সারাহ।

ট্রাম্প-কিমের দ্বিতীয় বৈঠকের দিকে নজর ছিল গোটা বিশ্বের। গত বছরের জুনে সিঙ্গাপুরে তাদের প্রথম বৈঠকে স্বাক্ষরিত হওয়া উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণের সমাধান, ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধেরও অআনুষ্ঠানিক সমাপ্তি এবং উত্তর কোরিয়ার ওপর মার্কিন নিষেধাজ্ঞা কমানোসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলোতে দুই দেশ একমত হতে পারে বলে আশা প্রকাশ করেছিল আন্তর্জাতিক গোষ্ঠি।

Ads
Ads