ডাকসু নির্বাচনে ছাত্রলীগের পূর্ণাঙ্গ প্যানেল ঘোষণা

  • ২৫-ফেব্রুয়ারী-২০১৯ ০৫:১৫ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতিম ছাত্র সংগঠন ছাত্রলীগের পুর্ণাঙ্গ প্যানেল ঘোষণা করা হয়েছে।

রোববার (২৪ ফেব্রুয়ারি) বিকাল ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ প্যানেল ঘোষণা করা হয়। প্যানেল ঘোষণা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও ডাকসুতে ছাত্রলীগের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যান সনজিত চন্দ্র দাস।

ডাকসু কেন্দ্রীয় সংসদে সহসভাপতি (ভিপি) পদে মনোনয়ন দেয়া হয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে। আর সাধারণ সম্পাদক (জিএস) পদে কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী মনোনয়ন পেয়েছেন। যুগ্ম সাধারণ সম্পাদক (এজিএস) পদে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনকে মনোনয়ন দিয়েছে ছাত্রলীগ।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিতের কমিটির সাধারণ সম্পাদক সাদ্দামকে ডাকসু তৃতীয় গুরুত্বপূর্ণ পদ এজিএস পদে মনোনয়ন দেয়া হলেও তিনি নির্বাচন করছেন না। সনজিতকে ছাত্রলীগের নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়েছে।

ডাকসুর প্যানেলে সম্পাদক পদে আরও রয়েছেন- মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক পদে সাদ বিন কাদের, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক পদে আরিফ ইবনে আলী, কমনরুম ও ক্যাফেটেরিয়া সম্পাদক বিএম লিপি আক্তার, আন্তর্জাতিক সম্পাদক শাহরিনা তানজিমা অর্নি, সাহিত্য সম্পাদক মাঝহারুল কবির শয়ন, সাংস্কৃতিক সম্পাদক শামস-ই-নোমান, ক্রীড়া সম্পাদক শাকিল আহমেদ তানভীর, ছাত্র পরিবহন সম্পাদক রাকিব হাওলাদার, সমাজসেবা সম্পাদক আজিজুল হক সরকার।

সদস্য পদে মনোনয়ন পাওয়া ১৩ জন হলেন- চিবল সাংমা, নজরুল ইসলাম, রকিবুল হাসান, রকিবুল ইসলাম ঐতিহ্য, তানভির হাসান সৈকত, রাইসা নাসের, সাবরিনা ইতি, ইশাত জাকারিয়া ইরান, নিপু ইসলাম তন্বী, হাইদার মোহাম্মদ, তিলোত্তমা, জুলফিকার আলম রাসেল ও মাহমুদুল হাসান।

ভিপি, জিএস ও এজিএস পদে মনোনয়ন পাওয়া তিনজনই ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী। ভিপি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী শোভনের বাড়ি কুড়িগ্রামের ভুরুঙ্গামারীতে, তার দাদা ও বাবা দুজনই আওয়ামী লীগের নেতা ছিলেন। রাব্বানীর বাড়ি মাদারীপুরে। আর সাদ্দামের বাড়ি পঞ্চগড় জেলায়।

কেন্দ্রীয় সম্মেলনের কয়েক মাস পর গত বছরের আগস্টে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হয়। এ কমিটিতে শোভনকে সভাপতি ও রাব্বানীকে সাধারণ সম্পাদক করা হয়। একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কমিটিও ঘোষণা করা হয়। এতে নেতৃত্বে আনা হয় সনজিত ও সাদ্দামকে। কেন্দ্রীয় ছাত্রলীগ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূল নেতৃত্বে যারা আছেন প্রত্যেকের বয়স ৩০-এর কোটায়।

আজ ডাকসু নির্বাচনের পূর্ণাঙ্গ প্যানেল ছাড়াও হল কমিটি নির্বাচনের জন্য প্রার্থীদের নামও ঘোষণা করেছে ছাত্রলীগ।

উল্লেখ্য, দীর্ঘ ২৮ বছর পর আগামী ১১ মার্চ ডাকসুর পাশাপাশি হল ছাত্র সংসদের নির্বাচন হবে। এই নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহের শেষ সময় ২৫ ফেব্রুয়ারি। প্রার্থী হওয়ার শেষ সময় ২ মার্চের পর দিন বাছাই শেষে চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

Ads
Ads