প্রেম ও দ্রোহের পঙক্তিমালা

  • ২৪-ফেব্রুয়ারী-২০১৯ ১২:৪৯ অপরাহ্ন
Ads

:: সাজেদুর রহমান ::

মাহমুদুর রহমান টিপুর কবিতার সারাংশ করা কঠিন। তার কবিতার সার আছে; কিন্তু কোন অংশে, অথবা কোন কোন অংশে সেগুলোর উদ্ভাস, তা নির্ণয় করাটা জটিল। একটি পুরো কবিতাই হয়ে দাঁড়ায় সেই কবিতার সারাংশ, যেহেতু তার কবিতাগুলোর উৎসার একটি গূঢ় ভাবনা থেকে থেকে, বিষাদ থেকে, কষ্ট থেকে। অনেক কবির কবিতাই সে রকম হয়, কিন্তু সবাই ভাষাকে- চিত্রকল্প, প্রতীক ইত্যাদির এতটা ঘনবদ্ধ, সংহতভাবে সাজাতে পারে না, যেমন পারেন মাহমুদুর রহমান টিপু। 

কবি তার মূল ভাবানাকে একটি পঙক্তি থেকে আরেকটি পঙক্তিতে, একটি স্তবক থেকে আরেকটি স্তবকে যখন বিন্যস্ত করেন, তখন তার বুনট হয়ে আঁটসাঁট। ভাষা এলিয়ে পড়ে না। ছন্দও না; বরং একটা সহজ চলনে ভাবনাটা এগিয়ে যায়। তখন বোঝা যায় টিপু কিছু কিছু ভাবনা-চিন্তা, কবিতা ভুবনে তার যাত্রার পথরেখা। যেমন- ‘আকাশ ছুঁয়েছে সুফিয়ান’। এই কবিতাটি একজন বীরাঙ্গনার কথা বলেছেন। কবিতাটির শুরু হয়েছে একজন রিপোর্টারের স্রেফ রিপোর্ট সংগ্রহের তাগিদ থেকে। 

‘...আমি যখন ঠিক মাজারের কাছে তখন দুপুর রোদে ঝলসানো চারদিক।
...নদী ঘেরা ছোট একটা গ্রাম, এখানেই বাস করেন সুফিয়ান।
আমি তখন নিস্তব্ধ, শুধু তাকিয়ে রইলাম সুফিয়ানের দিকে।
দুচোখে ঝরছিল রক্তাক্ত স্বাধীনতা’। 

মাহমুদুর রহমান টিপুর কবিতাগুলো এক অর্থে নিজের সঙ্গে নিজের কথা বলা এবং এই বলতে বলতে তিনি অনেক কবিতার অনেক দৃশ্যপট পুনভ্রমণ করেন।
‘যদি চলে যাও
কিছু বৃষ্টি রেখে যেয়ো
ধূসর বুকের ভিতর সবটুকু
 যেন রোদে জলে পুরে 
ইস্পাত না হয়’। 
(কিছু বৃষ্টি রেখে যেয়ো)   

প্রায় ত্রিশ বছর ধরে তার কবিতার আমি পাঠক, তাই তার ‘স্বপ্নের সেই তুমি’ নামের কবিতার বইটি আমার কাছে নতুন-পুরনো কিছু প্রিয় গানের এ্যালবামের মতো দ্যোতনা নিয়ে এসেছে। ৫৮টি ছোট-বড় কবিতা আছে। আর প্রচ্ছদ এঁকেছেন কবি নিজেই। তবে দুঃখের বিষয় প্রকাশকের ভুলে অন্য জনের নাম ছাপা হয়েছে। গ্রন্থটি প্রকাশ করেছে ইছামতী প্রকাশনী। একুশে গ্রন্থ মেলায় স্টল নং ৫৭০ ও ৫৭১ তে বইটি পাওয়া যাচ্ছে।
বইটি অনেক পাঠকের হাতে যাক কামনা করি।

@@@ ### @@@@ 
(দুই)
মোঃ মাহমুদুর রহমান টিপু
এর প্রথম বই
‘স্বপ্নের সেই তুমি’
পাওয়া যাচ্ছে অমর একুশে বইমেলার   
ইছামতী প্রকাশনী-এর স্টলে (স্টল নং ৫৭০ ও ৫৭১)

মাহমুদুর রহমান টিপুর কবিতাগুলো এক অর্থে নিজের সঙ্গে নিজের কথা বলা এবং এই বলতে বলতে তিনি অনেক কবিতার অনেক দৃশ্যপট পুনভ্রমণ করেন। ৫৮টি ছোট-বড় কবিতা আছে। আর প্রচ্ছদ এঁকেছেন কবি নিজেই। তবে দুঃখের বিষয় প্রকাশকের ভুলে অন্য জনের নাম ছাপা হয়েছে। বইটি অনেক পাঠকের হাতে যাক কামনা করি।

Ads
Ads