পুরান ঢাকায় অগ্নিকাণ্ডের দায় সরকার এড়াতে পারে না: কাদের

  • ২৩-ফেব্রুয়ারী-২০১৯ ০৩:২০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পুরান ঢাকার চকবাজার ট্র্যাজেডির দায় সরকার এড়িয়ে যেতে পারে না বলে মন্তব্য করেছ আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, সরকার নাকে তেল দিয়ে ঘুমাচ্ছে না। একই ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তার জন্য কাজ করছে।

শুক্রবার (২২ ফেব্রুয়ারী) বেলা ১১টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে অগ্নিকাণ্ডে দগ্ধ রোগীদের দেখতে এসে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

কাদের বলেন, এ ঘটনায় সরকার দায় এড়াতে পারে না। নিমতলির ঘটনার পর কেমিক্যাল গোডাউন সরানোর উদ্যোগ নেওয়া হয়েছিল। কিন্তু ক্লোজ মনিটরিংয়ের অভাব ছিল। তাই এখানে আবার গোডাউন করা হয়েছে।

পুরান ঢাকায় রাসায়নিক গুদাম বন্ধে সরকার কঠোর হচ্ছে বলে জানিয়ে ওবায়দুল কাদের বলেছেন, আমরা ইতোমধ্যে সিটি কর্পোরেশনের মেয়র ও সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছি- অবৈধ কেমিক্যাল গুদাম এবং রাসায়নিক বিক্রি করে এমন দোকান চিহ্নিত করে তাদেরকে আইনের আওতায় আনার।

ওবায়দুল কাদের বলেন, যারা রাসায়নিক গুদাম বন্ধে বা সরানোর দায়িত্বে ছিলেন, নিশ্চিত তাদের অবহেলা ছিল। আমি মনে করি, তাদেরও জবাবদিহির প্রয়োজন আছে।

তিনি বলেন, এসব ঘটনা শুধু আইন দিয়ে বন্ধ করা যাবে না। একই সঙ্গে সচেতন মহল ও এলাকাবাসীকেও এমন অবৈধ কর্মকাণ্ডের বিরুদ্ধে সোচ্চার হতে হবে।

এক প্রশ্নের জবাবে সড়কমন্ত্রী বলেন, সিলিন্ডার যখন এতো বিপদজনক ঘটনার সূত্রপাত ঘটাচ্ছে তখন এগুলো ব্যবহার না করাই ভালো। কাজেই সিলিন্ডার বন্ধ করার ব্যপারে আমি বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ)  সচিবকে পরামর্শ দিয়েছি।  আমার মনে হয় এটা অচিরেই একটা ব্যবস্থা নেবেন।’

গাড়িতে গ্যাস সিলিন্ডারের বিকল্প হিসেবে কি ব্যবহার করা যায় সে বিষয়ে একটি প্রতিবেদন দিতে সড়ক পরিবহন সচিবকে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান  ওবায়দুল কাদের।

 

/কে 

Ads
Ads