কাউকে কষ্ট দিয়ে কর আদায় করা হবে না: অর্থমন্ত্রী

  • ১১-ফেব্রুয়ারী-২০১৯ ০৫:২১ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

কাউকে কষ্ট দিয়ে এবং ক্ষতিগ্রস্ত করে কর আদায় করা হবে না জানিয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, কর ব্যবস্থাপনা সুসংহত করা হবে। ট্যাক্স রেট না বাড়িয়ে ট্যাক্স নেট বাড়ানো হবে। ফলে কেউ ক্ষতির আশঙ্কায় পড়বেন না।

রোববার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অর্থ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং মূল্য সংযোজন কর ও কাস্টমস সংশ্লিষ্ট সদস্য এবং কমিশনারদের সঙ্গে বৈঠক শেষে মন্ত্রী এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, বর্তমান সরকার ব্যবসায়ী বান্ধব। তাই ব্যবসায়ীদের দেশ ও সংস্কার বান্ধব হতে হবে। আমরা কোনো ব্যবসায়ীকে কষ্ট দিতে চাইনা।

রাজস্ব বোর্ডের কর্মকর্তাদের উদ্দেশে অর্থমন্ত্রী বলেন,আমদানি ও রফতানিতে অনিয়ম ঠেকাতে সব পণ্যই এখন থেকে শতভাগ স্ক্যানিং করা হবে। তাছাড়া আমাদের গোল একটাই আর তা অর্জন করতে হবে। এ জন্য দুশ্চিন্তাগ্রস্ত হবেন না। যারা কর দেয় তাদের সঙ্গে সম্পর্ক রাখবেন। আত্মীয়তার সম্পর্ক গড়ে তুলবেন, চা খাবেন, কোনো সমস্যা নেই। তাছাড়া, নতুন যারা চাকরিতে আসবেন তাদের প্রথম দিন থেকেই ভাল কথা শোনাবেন।

তিনি বলেন, প্রত্যেক জেলায় এনবিআর এর নিজস্ব অফিস করা হবে। যাতে সমন্বিতভাবে কাজ করা যায়। জিডিপি প্রবৃদ্ধির সঙ্গে রাজস্ব আদায় অসঙ্গতি রয়েছে। তাই রাজস্ব আয় বাড়াতে হবে।

রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশারফ হোসেন ভূইঁয়া বলেন, জুলাই থেকে ভ্যাট আইন কার্যকর হবে। এ জন্য ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করা হবে বলেও জানান তিনি।

Ads
Ads