পরীক্ষায় উত্তীর্ণ বাংলাদেশ-ভারত সম্পর্ক

  • ৯-ফেব্রুয়ারী-২০১৯ ০৩:২৮ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের বলেন, বাংলাদেশ-ভারত সম্পর্ক সময়ের পরীক্ষায় উত্তীর্ণ করেছে।

শুক্রবার (০৮ ফেব্রুয়ারি) দিল্লিতে দুপুরে দুই দেশের যৌথ পরামর্শক কমিশনের বৈঠক চলাকালে সেখানে সফরত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের উপস্থিতিতে এ মন্তব্য করেন তিনি।

বৈঠক চলাকালীন সময়ে ভারতের বহিঃপ্রচার বিভাগের মুখপাত্র এক টুইট বার্তায় এই তথ্য জানান।

সুষমা স্বরাজ বলেন, পারস্পরিক বোঝাপড়া এবং বিশ্বাসের উপর ভিত্তি করে গড়ে উঠেছে আমাদের দুই প্রতিবেশীর সম্পর্ক। এ সম্পর্ক অত্যন্ত ভালো। এটি সময়ের পরীক্ষায় উত্তীর্ন। এসময় একে আব্দুল মোমেনকে বাংলাদেশ সরকারের নতুন মন্ত্রী হিসেবে স্বাগতও জানান সুষমা স্বরাজ। 

অন্যদিকে সফররত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীও বলেন, আমাদের দুই দেশের সত্যিকারের বন্ধন প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের মধ্য দিয়ে। 
এদিকে পৃথক টুইট বার্তায় মুখপাত্র যৌথ পরামর্শ কমিশনের বৈঠকের এজেন্ডা সম্পর্কে জানান, নিরাপত্তা, প্রতিরক্ষা, বাণিজ্য, যোগাযোগ উন্নয়নঅংশীদারিত্ব, পানি বিদ্যুৎ, জ্বলানিখাত, কনস্যুলার. এবং সাংস্কৃতির সহযোগিতার অগ্রগতি নিয়ে দুই দেশের মন্ত্রী কর্মকর্তারা আলোচনা করছেন।

জেসিসি বৈঠকে যোগ দিতে গত ৬ ফেব্রুয়ারি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করেন ড. মোমেন। এ সফরে বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও সাবেক প্রধানমন্ত্রী ড. মনমোহন সিংয়ের সঙ্গে বৈঠক করেন। 

পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর ড. মোমেনের এটাই প্রথম বিদেশ সফর। দিল্লি থেকে শনিবার (৯ ফেব্রুয়ারি) তার দেশে ফেরার কথা। 

 

/কে 

Ads
Ads