শুভ জন্মদিন ফেসবুক

  • ৪-ফেব্রুয়ারী-২০১৯ ০৭:০৬ am
Ads

:: প্রযুক্তি ডেস্ক ::

আজ ৪ ফেব্রুয়ারি, ১৬ বছরে পা দিচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে সবচেয়ে বড় প্লাটফর্ম ফেসবুক। ২০০৪ সালের আজকের এই দিনে মার্ক জাকারবার্গের হাত ধরে যাত্রা শুরু করে ফেসবুক।

হার্ভার্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের অনলাইনে এক জায়গায় আনার পরিকল্পনা থেকে ফেসবুকের যাত্রা শুরু হয়। ইউনিভার্সিটির ডরম রুমে ‘দ্য ফেসবুক’ নামে শুরু হওয়া সামাজিক যোগাযোগ মাধ্যমটির বর্তমান বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ২৩২ কোটি।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ম্যানলো পার্কে প্রতিষ্ঠানটির সদর দপ্তর অবস্থিত। ১৫ বছরের যাত্রা শেষে বর্তমানে প্রতিষ্ঠানটির বাজারমূল্য দাঁড়িয়েছে ৪৭২.৯৩ বিলিয়ন মার্কিন ডলার। গত বছর ফেসবুকের মোট মুনাফা ছিল ২২.১ বিলিয়ন ডলার, যা আগের বছরের তুলনায় ৩৯ শতাংশ বেশি।

সাম্প্রতিক বছরগুলোতে ভুয়া সংবাদ প্রচার এবং ব্যবহার কারীর তথ্য চুরির মতো বেশ কিছু ঘটনায় তুমুল সমালোচনার মুখে পড়ে মাধ্যমটি। এতদসত্ত্বেও ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা মোটেও কমেনি, বরং বেড়েই চলেছে। ২০১৮ সালে প্রতি মাসে অন্তত একবার নিজ ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করা মানুষের সংখ্যা ৯ শতাংশ বেড়েছে বলে সামাজিক মাধ্যমের জনপ্রিয় এই সংস্থাটি জানিয়েছে।

ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইনের মতো দেশগুলোতে ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধি পেলেও বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীনে এখনও ঢুকতে পারেনি ফেসবুক। সেখানে ফেসবুক নিষিদ্ধ।

Ads
Ads