পাখি মারা পড়ছে কারেন্ট জালে

  • ২-ফেব্রুয়ারী-২০১৯ ০২:১০ পূর্বাহ্ণ
Ads

 

:: ভোরের পাতা ডেস্ক ::

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে বোরই চাষিরা কারেন্ট জালের ফাঁদ পেতে দেদারশে শত শত বিভিন্ন জাতের পাখি হত্যা করছেন। এতে মাছরাঙ্গা, সারস, চামাচিকা ও বাদুড়সহ বিভিন্ন জাতের পাখি জালে আটকা পড়ে মারা যাচ্ছে।

ভোলাহাট উপজেলার সোনাজোল এলাকায় শিবগঞ্জ উপজেলার মীর্জাপুর গ্রামের বোরই চাষি ইব্রাহিম ৮ বিঘা বাগান ও পাশেই ধরমপুর গ্রামের কালু তার বোরই বাগানের চারপাশ কারেন্ট জাল দিয়ে ঘিরে রেখেছেন। তাদের রাখা জালে পাখি আটকা পড়ে মারা যাচ্ছে।

বাগানের মালিক ইব্রাহিম জানান, বিভিন্ন জাতের পাখি তার বাগানের বোরই নষ্ট করে ফলে। এ থেকে প্রতিকার পেতেই কারেন্ট জাল পেতে পাখি প্রতিরোধ করছেন।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার শত শত বিঘা জমিতে বোরই চাষ করা হচ্ছে। অধিকাংশ বোরই চাষিরা এভাবেই কারেন্ট জালের ফাঁদ পেতে অবাধে পাখি হত্যা করছেন।

এ ব্যাপারে ভোলাহাট উপজেলা বন কর্মকর্তা সিরাজুল ইসলাম জানান, এ ঘটনায় উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে কথা বলে পুলিশ প্রশাসনের সহায়তা নিয়ে বন্যপ্রাণী নিধন আইনে খুব শগগিরই ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা (ভারপ্রাপ্ত) ডা. আব্দুল্লা, এ বিষয়টা বন বিভাগের। এ ব্যাপারে তাদেরই দায়িত্ব পালন করার কথা। তবে প্রাণিসম্পদ অফিসের লোকজন জনসচেতনতামূল কাজ করতে পারবে।

চাঁপাইনবাবগঞ্জ জেলায় পরিবেশ নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্যা নেচারের কো-অর্ডিনেটর রবিউল হাসান ডলার বলেন, বণ্যপ্রাণী সংরক্ষণ আইনে (২০১২) পাখি ধরা বা পাখি শিকার দণ্ডনীয় অপরাধ। যারা পাখি হত্যা করছে তারা আইনের চরম লঙ্ঘন করছেন। এদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ না করলে দিন দিন বিলুপ্ত হয়ে যাবে। এতে করে পরিবেশের ভারসাম্য নষ্ট হবে।

 

/কে 

Ads
Ads