একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু

  • ৩০-জানুয়ারী-২০১৯ ১০:১১ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন বুধবার বেলা ৩টায় ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। 

অধিবেশনের শুরুতে দশম সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকেই একাদশ সংসদের স্পিকার হিসেবে নির্বাচিত করা হয়। একইসঙ্গে ডেপুটি স্পিকার হিসেবে তার আগের সহকর্মী অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া ফের নির্বাচিত হয়েছেন।

একাদশ জাতীয় সংসদের নবনির্বাচিত স্পিকার হিসেবে শপথ নেন শিরীন শারমিন চৌধুরী। বিকেল পৌনে ৪টায় তিনি রাষ্ট্রপতি আবদুল হামিদের কাছে শপথ গ্রহণ করেন।

এদিন বিকেল ৩টায় উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতেই স্পিকার নির্বাচন হন। ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বীর সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনের শুরুতেই ড. শিরীন শারমিন চৌধুরীকে স্পিকার করার প্রস্তাব করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও নোয়াখালী থেকে সংসদ সদস্য নির্বাচিত ওবায়দুল কাদের। নব নিযুক্ত চিফ হুইফ নুর-ই আলম সিদ্দিকী এই প্রস্তাবকে সমর্থন করে। পরে এটি ভোটে দেওয়া হলে প্রস্তাবটি সর্বসম্মতক্রমে গৃহীত হয়।

অধিবেশনের প্রথম দিনে সংসদে ভাষণ দিবেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। অতীতের ধারাবাহিকতায় এই সংসদ আরো বেশি কার্যকর হবে বলে আশা করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এই সংসদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ পাওয়া আওয়ামী লীগ সরকারি দল। ২২টি আসন নিয়ে বিরোধী দলের ভূমিকা পালন করতে চায় জাতীয় পার্টি।

এদিকে প্রথম অধিবেশনকে কেন্দ্র করে সংসদ ভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। প্রথম দিনে দর্শনার্থীদের প্রবেশ নিয়ন্ত্রণ করা হয়েছে।

 

/কে 

Ads
Ads