মানুষের মুখভঙ্গি ও আবেগ বুঝতে পারে ছাগল!

  • ১২-জানুয়ারী-২০১৯ ১২:৫৯
Ads

কেউ হঠাৎ কোনো বোকামি বা ভুল করে ফেললে আমরা সহসাই তাকে তাচ্ছিল্যের সঙ্গে বলে বসি ‘ধুর, ছাগল!’ ‘বোকার হদ্দ’ শব্দের বদলে ‘ছাগল’ই যেন আমাদের প্রায়োগিক ভরসা হয়ে দাঁড়িয়েছে। আমরা ছাগলকে ঠিক এমন এক অবস্থায় দাঁড় করিয়েছি যে, অতি পরিচিত প্রাণীটির বুদ্ধিমত্তা বলে কিছু আছে বলে জানা নেই। আর থাকলেও তা আমাদের অবজ্ঞাভরা হাসির চোটে হোঁচট খায় বারংবার।

তবে এবার বিজ্ঞানীরা বলছেন ভিন্ন কথা। বুধবার (২৯ আগস্ট) প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে তারা জানিয়েছেন, মানুষের মুখভঙ্গি বুঝতে পারে ছাগলেরা, এমনকি মানুষের হাসি ও গম্ভীর মুখের ছবিও আলাদাভাবে চিনতে পারে তারা। বার্তা সংস্থা এএপি’র বরাতে এমন খবর ছাপিয়েছে বিবিসি।
 
লন্ডনের রয়েল সোসাইটি ওপেন সাইন্স পত্রিকায় প্রকাশিত গবেষণা প্রতিবেদনটিতে বিজ্ঞানীদের আরো দাবি, ছাগলেরা মানুষের আবেগ বুঝতে পারে, এটা অনেকটাই নিশ্চিত হওয়া গেছে।

ইউরোপ ও ব্রাজিলের গবেষকরা জানান, ২০টি গৃহপালিত ছাগলকে একই ব্যক্তির হাসি ও গম্ভীর মুখের দুটি ছবি দেখানো হলে তারা হাসি মুখের ছবিটিকেই মুখ দিয়ে স্পর্শ করে।

সহকারী গবেষক লন্ডনের কুইন মেরি বিশ্ববিদ্যালয়ের ক্রিস্টিয়ান নওরোত বলেন, ‘ছাগলেরা হাসিমুখের দিকে গড়ে ১ দশমিক ৪ সেকেন্ড তাকিয়ে থাকে ও স্পর্শ করে। আর গম্ভীর মুখের দিকে ০ দশমিক ৯ সেকেন্ড তাকিয়ে থাকে এবং মুখ সরিয়ে নেয়।’

তিনি আরো বলেন, ‘এর মানে ছাগলেরা আনুমানিক ৫০ শতাংশ বেশি সময় হাসি মুখের ছবিটির দিকে তাকিয়ে ছিল। সে সময় তারা ছবিটাকে স্পর্শও করে। তবে এর বিপরীত ব্যাপার ঘটতে দেখা যায় গম্ভীর মুখাবয়বটির ক্ষেত্রে। ছাগলেরা সেটিকে স্পষ্টতই এড়িয়ে যায়।’

Ads
Ads