বড়দিনে গির্জায় শান্তির প্রার্থনা

  • ২৫-Dec-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

মানবতার মঙ্গল কামনা আর শান্তি প্রার্থনার মধ্য দিয়ে সারাদেশে উদযাপিত হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব ‘বড়দিন’।

মঙ্গলবার (২৫ ডিসেম্বর) রাজধানীর তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় প্রার্থনা শেষে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশবাসীর প্রতি শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের ধমর্যাজক ঢাকার আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও।

আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও বলেন, আজ বিশেষ দিন। নানা আয়োজনের মধ্যেদিনে বিশ্বের বিভিন্ন দেশ দিনটি উদযাপন করছে। একইসঙ্গে একে অপরের সঙ্গে কুশল বিনিময় করছে। এ উৎসব শুধু খ্রিস্টান ধর্মাবলম্বীদের জন্য নয়, সবার।

তিনি বলেন, এই দিন ‍যিশু সমাজের সবাইকে শান্তি ও সম্প্রীতির বন্ধনে আবদ্ধ করেছিলেন। ঠিক এর কয়েকদিন পরই বাংলাদেশে অনুষ্ঠিত হচ্ছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। এ নির্বাচনে যেন শান্তি বজায় থাকে সেই প্রার্থনা করছি।

এরআগে সকাল সাড়ে ৬টায় রাজধানীর তেজগাঁওয়ের জপমালা রানীর গির্জায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে চলে প্রার্থনা। প্রার্থনা পরিচালনা করেন ফাদার অ্যান্টুনি রিপন গোমেজ। 

এরপর দ্বিতীয় প্রার্থনা শুরু হয় সকাল ৮টায়। এ প্রার্থনা পরিচালনা করেন আর্চবিশপ প্যাট্রিক ডও রোজারিও। এসময় বিশ্বমানতবার মঙ্গল কামনা করেন তিনি। এরপর সকাল ১০টায় তৃতীয় ও শেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। এর মধ্য দিয়ে সম্পন্ন হবে প্রার্থনা।

এছাড়াও কাকরাইল, মনিপুরীপাড়া, বারিধারাসহ অন্যান্য গির্জায় প্রার্থনায় অংশ নেন খ্রিস্টান ধর্মাবলম্বীরা। ভোর থেকেই প্রার্থনায় যোগ দিতে বিভিন্ন গির্জায় মানুষের ঢল নামে।

সকাল ৭টায় থেকে রাজধানীর কাকরাইলের সেন্ট মেরিস ক্যাথিড্রালে খ্রিস্টধর্মের অনুসারীরা দেশ ও জাতির মঙ্গল কামনায় উপাসনার মাধ্যমে দিনটির শুভ সূচনা করছেন। সেন্ট মেরিস ক্যাথিড্রালের ভারপ্রাপ্ত ফাদার নয়ন ঘোসাল সকাল সাতটা থেকে এ প্রার্থনার মাধ্যমে দেশ ও জাতির মঙ্গল কামনা করে প্রার্থনা করেন।

এদিকে, বড়দিনের উৎসবকে কেন্দ্র করে রাজধানীসহ সারা দেশজুড়ে নিরাপত্তাব্যবস্থা ব্যবস্থা জোরদার করা হয়েছে। রাজধানীর গির্জাগুলোয় যথেষ্ট পরিমাণে পুলিশ -আনসার ও র‍্যাব সদস্য মোতায়েন রয়েছে।

 

/কে 

Ads
Ads