চা বিরতির পর হঠাৎ এলোমেলো বাংলাদেশ

  • ২২-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

বড় স্কোরের পথেই এগিয়ে যাচ্ছিলো বাংলাদেশ। ২১৬ রানের স্কোর নিয়ে দ্বিতীয় সেশনের পর বিরতিতে গেল বাংলাদেশ। তখন বাংলাদেশের হাতে ছিল ৭টি উইকেট। সঙ্গে সেঞ্জুরিয়ান মুমিনুল হক ও বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কে বিশ্বাস করবে বিরতি শেষে ফিরেই এই ৭ উইকেটের ৪টিই হারাতে হবে বাংলাদেশের।

কিন্তু এটাই সত্য বিরতি শেষে ফিরে ১৩ রান তুলতেই ৪ উইকেট হারিয়েছে বাংলাদেশ। এর নেপথ্য কারিগর গ্যাব্রিয়েল শ্যানন। তার পেসে টালমাটাল স্বাগতিকরা। কোনোভাবেই এ পেসারের বল পড়তে পারছেন না তারা। সবশেষ চারজনই বনেছেন ওর শিকার। ৮ রান নিয়ে ক্রিজে আছেন মেহেদী হাসান মিরাজ। তাকে সঙ্গ দিচ্ছেন অভিষিক্ত নাঈম হাসান (০)।

মুমিনুলকে থামালেন গ্যাব্রিয়েল

সেঞ্চুরিতে পৌঁছানোর পর উইকেট ছুড়ে এলেন মুমিনুল হক। বাঁহাতি টপ অর্ডার ব্যাটসম্যানকে কট বিহাইন্ড করে ম্যাচে নিজের প্রথম উইকেট নিলেন শ্যানন গ্যাব্রিয়েল। অফ স্টাম্পের বাইরের বল জায়গায় দাঁড়িয়ে তাড়া করতে গিয়ে ঠিক মতো খেলতে পারেননি মুমিনুল। ব্যাটের কানা ছুঁয়ে সহজ ক্যাচ যায় কিপার শেন ডাওরিচের কাছে। 
 
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিজের প্রথম সেঞ্চুরি পাওয়া মুমিনুল ১৬৭ বলে ১০ চার ও এক ছক্কায় ফিরেন ১২০ রান করে। ২২২ রানে চতুর্থ উইকেট হারাল বাংলাদেশ। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী গত টেস্টেই ডাবল সেঞ্চুরি করা মুশফিকুর রহিম।

রিভিউ নিয়ে মুশফিককে ফেরাল উইন্ডিজ

আগের ম্যাচের ডাবল সেঞ্চুরিয়ান মুশফিকুর রহিম টিকলেন মাত্র তিন বল। রিভিউ নিয়ে কিপার ব্যাটস্যানকে ফেরাল ওয়েস্ট ইন্ডিজ। চার বলের মধ্যে দ্বিতীয় উইকেট পেলেন গ্যাব্রিয়েল। ক্রিজে নেমে ডানহাতি এই পেসারের ফুলটসে চার হাঁকিয়ে রানের খাতা খোলেন মুশফিক। এক বল পরে তাকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন গ্যাব্রিয়েল।
 
পিচ করার পর ভেতরে ঢোকা বল ব্যাটে খেলতে পারেননি মুশফিক। আম্পায়ার এলবিডব্লিউর জোরালো আবদনে সাড়া না দিলে রিভিউ নেয় ওয়েস্ট ইন্ডিজ। বল ট্র্যাকিংয়ে দেখা যায় লেগ-মিডল স্টাম্পে লাগতো বল। চার রান করে ফিরতে হয় মুশফিককে। ২২৬ রানে পঞ্চম উইকেট হারাল বাংলাদেশ। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মাহমুদউল্লাহ।

টিকলেন না মাহমুদউল্লাহ

বেশিক্ষণ টিকলেন না মাহমুদউল্লাহ। আগের ম্যাচের সেঞ্চুরিয়ানকে বোল্ড করে ফেরালেন শ্যানন গ্যাব্রিয়েল। দুই ওভারের মধ্যে ওয়েস্ট ইন্ডিজের ডানহাতি এই পেসার তুলে নিলেন তিন উইকেট। পিচ করে ভেতরে ঢোকা বলের লাইন মিস করে বোল্ড হয়ে যান মাহমুদউল্লাহ। দ্রুতগতির গ্যাব্রিয়েলকে খেলতে মন্থর ছিলেন বাংলাদেশের সহ-অধিনায়ক। ৭ বলে ৩ রান করে ফিরেন মাহমুদউল্লাহ। ২৩০ রানে ষষ্ঠ উইকেট হারাল বাংলাদেশ। ক্রিজে সাকিব আল হাসানের সঙ্গী মেহেদী হাসান মিরাজ।

গ্যাব্রিয়েলের চতুর্থ শিকার সাকিব

পুরানো বলে ভয়ঙ্কর হয়ে উঠেছেন শ্যানন গ্যাব্রিয়েল। টানা তিন ওভারে উইকেট নেওয়া ডানহাতি এই পেসার বোল্ড করে ফিরিয়ে দিলেন সাকিব আল হাসানকেও। পিচ করে ভেতরে ঢোকা লেংথ বল ঠিক মতো খেলতে পারেননি বাংলাদেশ অধিনায়ক। জায়গায় দাঁড়িয়ে ডিফেন্স করতে চাওয়া বাঁহাতি ব্যাটসম্যানের ব্যাটের কানা ছুঁয়ে উড়িয়ে দেয় বেলস। ৬৮ বলে ৩৪ রান করা সাকিব গ্যাব্রিয়েলের চতুর্থ শিকার। ২৩৫ রানে সপ্তম উইকেট হারাল বাংলাদেশ। ক্রিজে মেহেদী হাসান মিরাজের সঙ্গী অভিষিক্ত নাঈম হাসান।

বৃহস্পতিবার  (২২ নভেম্বর) টস জিতে ব্যাট করতে নেমে তৃতীয় বলেই উইকেট হারায় বাংলাদেশ। এক বছরেরও বেশি সময় পর টেস্ট খেলতে নেমে রানের খাতা না খুলে বিদায় নেন সৌম্য। তারপরই ইমরুলের সঙ্গে একশ ছাড়ানো জুটিতে দলে স্বস্তি ফেরান মুমিনুল।

ইমরুলের সঙ্গে ১০৪ রানের জুটি গড়ার পথে ৬৯ বলে হাফসেঞ্চুরি করেন মুমিনুল। ৫৫ রানে অপরাজিত থেকে প্রথম সেশন শেষ করা এই ব্যাটসম্যান ১৩৫ বলে ৯ চার ও ১ ছয়ে সেটাকে সেঞ্চুরি বানান।

এর আগে প্রথম সেশনের শুরু ও শেষে দুটি উইকেট হারায় বাংলাদেশ। সৌম্য শুরুতেই মাঠছাড়া হওয়ার পর ইমরুল সতর্ক ব্যাটিং করেন মুমিনুলের সঙ্গে। কিন্তু লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ৮৭ বলে ৪৪ রান করে শর্ট লেগে সুনীল আমব্রিসের সহজ ক্যাচ হন তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যানকে ফেরান জোমেল ওয়ারিকান। তার আগে ১২তম ওভারে ওয়ারিকানের বলে ১৬ রানে ইমরুল জীবন পান ওভারস্টেপিংয়ে নো বলের কারণে।

দ্বিতীয় সেশনে মোহাম্মদ মিঠুন নামেন মুমিনুলকে সঙ্গ দিতে। এই জুটি পঞ্চাশ ছুঁতে পারেনি। ৫০ বলে ২০ রান করে ডাউরিচের হাতে ক্যাচ তুলে দেন মিঠুন। দেবেন্দ্র বিশু ভাঙেন ৪৮ রানের জুটি। এই ম্যাচ দিয়ে আবারও নেতৃত্বে ফিরেছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে নাঈম হাসানের।

জিম্বাবুয়ের বিপক্ষে সবশেষ টেস্ট দল থেকে তিনটি পরিবর্তন এসেছে চট্টগ্রাম টেস্টে। লিটন দাস আগেই দল থেকে বাদ পড়ায় একাদশে আছেন সৌম্য সরকার। তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের সঙ্গে স্পিন আক্রমণে আছেন সাকিব ও নাঈম। ১৭ বছর বয়সী নাঈম ৯৩তম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্যাপ পেলেন। লিটন ও খালেদ আহমেদ আগের দল থেকে বাদ পড়েছেন। এছাড়া সাকিব আসায় আরিফুল হকের জায়গা হয়নি। দলে মাত্র একজন পেসার মোস্তাফিজুর রহমান।

বাংলাদেশ দল: সাকিব আল হাসান (অধিনায়ক), সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিঠুন, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম, নাঈম হাসান।

ওয়েস্ট ইন্ডিজ দল: ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), কিয়েরন পাওয়েল, শাই হোপ, শিমরন হেটমায়ার, রোস্টন চেজ, সুনীল আমব্রিস, শেন ডাউরিচ, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, জোমেল ওয়ারিকান, শ্যানন গ্যাব্রিয়েল।

/ই

Ads
Ads