আর কত সুযোগ পাবে সাব্বির রহমান?

  • ২৭-Jul-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ক্রীড়া প্রতিবেদক
ওয়ানডে ক্রিকেট ১১ জনের খেলা হলেও মূলত বেশ কয়েক বছর ধরে বাংলাদেশ ১০ জন নিয়ে খেলছে! অবাক হলেও এটাই সত্যি। সাব্বির রহমান প্রতিটি সিরিজে প্রথম একাদশে থাকলেও শেষ কবে তিনি ভালো খেলেছেন সেটা হয়তো তিনি নিজেই ভুলে গিয়েছেন। সেই বিবেচনায় ‘দুধভাত’ খেলোয়াড় হিসেবে তিনি পরিণত হয়েছেন। তাই তো ১১ জনের ক্রিকেট এখন ১০ জনে পরিণত হয়েছে বাংলাদেশের জন্য।

২৫, ২৫ এবং ২৪। ভাব্বেন না নতুন করে আবার অংক শেখাতে চেষ্টা করছি আপনাকে। আন্তর্জাতিক ক্রিকেট খেলা একজন খেলোয়াড়ের গড় এটি। বর্তমান সময়ে এই গড় খুব নগণ্য। এই তিনটি গড় সংখ্যা বাংলাদেশের সাব্বির রহমানের। টি-টুয়েন্টি, ওয়ানডে এবং টেস্টের ব্যাটিং গড়।

শেষ ১২ ইনিংসে সাব্বির সংগ্রহ ১২(১১), ৩(৪), ২(৯), ১০(১২), ৬(১১), ২৪*(১২), ৩৯(৪৯), ১৭(১৮), ১৯(২১), ১৯(২১), ৮(৯), ৮(১৪)। এই হচ্ছে হার্ড হিটার হিসেবে সুযোগ পাওয়া আমাদের সাব্বির রহমানের শেষ ১২ ইনিংসের অবস্থা। সাব্বির তাঁর শেষ ১২ ইনিংসে ১৪ গড়ে মাত্র ১৭৮ রান সংগ্রহ করেছেন। ৩০ এর ওপর ইনিংস মাত্র একটি, তার চেয়ে বড় কথা ২টি ছাড়া আর সব স্ট্রাইক রেট ১০০র নীচে। এরপরেও ম্যাচের পর ম্যাচ সুযোগ পাচ্ছেন সাব্বির।

প্রথমে বলা হতো তিনে নামানোয় স্বাভাবিক খেলা খেলতে পারে না সাব্বির। এখন স্লগ ওভারেও পারেনা। আর কত সুযোগ পাবে সাব্বির? আরিফুলের মত নতুন কাউকে কি আর সুযোগ দেয়া যায়না? আগে সবাই হাথুরুকে দোষ দিয়ে পার পেয়ে যেত। এখন তো হাথুরু নেই। ম্যাচের পর ম্যাচ সু্যোগ দিয়ে কার্যত একজন কম নিয়ে খেলে ম্যানেজমেন্ট কি প্রমাণ করতে চায়? এর দায়ভার কি নির্বাচক, ক্যাপ্টেন, কোচ, এড়াতে পারে?

Ads
Ads