ভিডিও কনফারেন্সে প্রার্থীদের সাক্ষাৎকার করায় তারেককে যা বললেন কাদের

  • ১৮-Nov-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকারে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ভিডিও কনফারেন্সে যুক্ত হওয়া নিয়ে প্রশ্ন তুলেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, একাধিক মামলায় দণ্ডিত ব্যক্তি কি করে নির্বাচনী প্রক্রিয়ায় অংশ নেন? বিষয়টি খতিয়ে দেখতে আমরা নির্বাচন কমিশনকে আহ্বান জানাচ্ছি।

রোববার (১৮ নভেম্বর) সকালে সচিবালয়ে সাংবাদিকদের করা প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এসব কথা বলেন।

এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আমি জাতির কাছে বলতে এখন পারি, একজন দণ্ডিত পলাতক আসামি এ ধরনের বক্তব্য দিতে পারে কিনা? নির্বাচন কমিশনের কাছে দৃষ্টি আকর্ষণ করছি। দুটি মামলায় দণ্ডিত পলাতক এ রকম কেউ এভাবে ভিডিও কনফারেন্স করে নির্বাচন প্রক্রিয়ায় অংশ নিতে পারে কিনা- আমি সেটি নির্বাচন কমিশনের কাছে জানতে চাইছি।

উল্লেখ্য, বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার আজ সকালে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে শুরু হয়েছে। মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলছেন লন্ডনে অবস্থানরত দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

এদিকে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের প্রার্থী তালিকা একসঙ্গে প্রকাশ করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, আওয়ামী লীগের মনোনয়ন প্রায় ঠিক করে ফেলা হয়েছে। এখন জোটের সঙ্গে আলাপ আলোচনা শুরু করেছি। প্রথমে আমরা তাঁরা কাদেরকে চান সেই তালিকা চেয়েছি। আগামীকালের মধ্যে সেটা পেয়ে যাব। তারপর আনুষ্ঠানিকভাবেও বসতে পারি। চূড়ান্তভাবে, জোটগতভাবে যে সমীকরণ দাঁড়াবে সেখান থেকেই পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হবে। এটা করতে চার পাঁচ দিন সময় লাগবে বলেও জানান ওবায়দুল কাদের।

এ সময় সাংবাদিকেরা জানতে চান জোটের শরিকদের কতগুলো আসন দেওয়া হয়েছে—এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন ৬৫ থেকে ৭০টির মতো। তবে এর মধ্যে আলাপ আলোচনা এবং জরিপ অনুযায়ী জয়ী হওয়ার মতো প্রার্থী বেশি হয় তাহলে বেশি দেওয়া হবে। আর কম থাকলে তাও বিবেচনা করা হবে। যেমন আমাদের (আওয়ামী লীগ) মধ্যে যারা জয়ী হওয়ার মতো না তাঁদের বাদ দিতে দ্বিধা করব না।

মন্ত্রী বলেন, জরিপ অনুযায়ী যারা এগিয়ে আছেন তাঁদের মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এবারের মনোনয়ন তালিকায় নবীন প্রবীণ থাকছে বলেও জানান ওবায়দুল কাদের।

/ই

Ads
Ads