‘বহু ত্যাগের পর আমার সন্তানদের বাবা পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী’

  • ২৬-Jul-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

পাকিস্তানে জাতীয় নির্বাচনে বুধবার ভোটগ্রহণ শেষে চলছে গণনা। এরইমধ্যে বিভিন্ন কেন্দ্র থেকে ফলাফল আসতে শুরু করেছে। প্রাথমিকভাবে পাওয়া বেসরকারি ফলাফলে এখন পর্যন্ত এগিয়ে রয়েছেন দেশটির সাবেক ক্রিকেটার ইমরান খানের দল পাকিস্তান তেহরিক ই ইনসাফ- পিটিআই।

২২ বছর ধরে বহু ত্যাগ তিতিক্ষার পর দেশটির ক্ষমতায় বসতে যাচ্ছেন ইমরান খান। আর তার এই বিজয় এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়া নিয়ে তাকে অভিবাদন জানিয়ে টুইট করেছেন ইমরানের প্রথম স্ত্রী জেমেইমা গোল্ডস্মিথ।

১৯৯৫ সালে বিয়ের পর ২০০৪ সালে বিচ্ছেদ হয় তাদের। তবে বিচ্ছেদের পরও একে অপরের প্রতি সম্মানজনক অবস্থান বজায় রেখেছেন। সেটাই পরিলক্ষিত হলো জেমেইমার টুইটে। বুধবার রাতে ইমরানে অভিবাদন জানিয়ে তিনি লেখেন, ২২ বছর পর, বহু প্রতিবন্ধকতা, অপমান এবং ত্যাগের পর আমার সন্তানদের বাবা পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী।

এছাড়া হার না মানা মনোভাবের কারণে এটি সম্ভব হয়ে জানিয়ে তিনি ইমরানকে রাজনীতিতে আসার উদ্দেশ্য স্মরণ রাখতে বলেছেন। তিনি বলেন, সংশক্তি, বিশ্বাস আর হার না মানা মনোভাবের উৎকৃষ্ট শিক্ষা এটি। এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ, কেন সে রাজনীতিতে প্রবেশ করেছিল সেটা মনে রাখা।

অভিনন্দন ইমরান খান। এরপর ইমরানের সঙ্গে পুরনো দিনের স্মৃতি মনে করে আরেক টুইটে জেমেইমা বলেন, ১৯৯৭ সালে ইমরানের প্রথম নির্বাচনের কথা আমার মনে পড়ে- অপরীক্ষিত, আদর্শবাদী, সাদাসিধা রাজনীতিক।

লাহোরে আমি তিন মাস বয়সী সুলাইমানের (ইমরান-জেমেইমার ছেলে) সঙ্গে নিয়ে তার ফোন কলের অপেক্ষা করছিলাম। সে তখন গোটা পাকিস্তান চষে বেড়াচ্ছিল। শেষ পর্যন্ত সে কল করেছিল, এটা ছিল পরিস্কার হার' এবং আমার দীর্ঘশ্বাস শুনে ফোনের অপর প্রান্ত থেকে সে প্রচণ্ড শব্দ করে হেসেছিল। এবারই প্রথম পরিবারতন্ত্রের বাইরে প্রধানমন্ত্রী পাচ্ছে পাকিস্তান। ১৩৭ আসন পেলে কোনও দল এককভাবে সরকার গঠন করতে পারে।

তবে ইমরানের দল হয়তো এককভাবে সরকার গঠন করতে সক্ষম হবে না। তাকে সরকার গঠনের জন্য অন্য কোনও দলের সহযোগীতা নিতে হবে।

Ads
Ads