বঙ্গবন্ধুকে নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের গবেষণা হবে দেশ সেরা

  • ৯-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ইবি প্রতিনিধি ::

ইসলামী বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ারে অধ্যাপক হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন ফোকলোরবিদ বিশিষ্ট গবেষক ও বঙ্গবন্ধু প্রেমী বাংলা একাডেমির মহাপরিচালক
অধ্যাপক শামসুজ্জামান খান।

সোমবার (৮ অক্টোবর) প্রশাসনভবনের তৃতীয়তলায় সংবর্ধনা অনুষ্ঠানে অনুভুতি ব্যক্ত করতে গিয়ে  অধ্যাপক শামসুজ্জামান খান বলেন, ভবিষ্যৎতে বঙ্গবন্ধুকে নিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের গবেষণা হবে দেশ সেরা। তিনি বলেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের পরিবারের সদস্যদের ভালোবাসা ও আন্তরিকতায় অন্তরের স্পর্শ আছে যা আমাকে মুগ্ধ ও আপ্লুত করেছে। তিনি অনুভুতি ব্যক্ত করতে গিয়ে আরো বলেন, পৃথিবীতে আধিপত্যবাদের রাজনীতির কারনে বাংলাদেশের মানুষের অনেক বড় অর্জন তেমন প্রচার পায় না। তিনি বলেন বঙ্গবন্ধু জীবনের প্রায় অনেক সময় দেশের জন্য জেল খাটার পরও যত বই লিখেছিলেন সেজন্য অনেক বিজ্ঞ ব্যক্তি বলেন তিনি একজন দক্ষ ও বিচক্ষন রাজনীতিবিদের পাশাপাশি একজন ভালো লেখক ছিলেন। 

এসময় উপাচার্য  প্রফেসর ড. রাশিদ আসকারী বলেন, বঙ্গবন্ধু চেয়ারের প্রতিষ্ঠা করা এবং এই চেয়ারে অধ্যাপক শামসুজ্জামান খান এর মতো এমন একজন নির্লোভ ব্যক্তিত্বকে নিয়োগ যা এই বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে মাইলফলক, আর আমরা এখানে উপস্থিত সকলেই ইতিহাসের সাক্ষী হয়ে থাকলাম। তিনি বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠার জন্য যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কাজ করে গেছেন সকলের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এসময় আরো বক্তব্য প্রদান করেন, উপ-উপাচার্য প্রফেসর ড. শাহিনুর রহমা, ট্রেজারার প্রফেসর ড. মোঃ সেলিম তোহা, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. অরবিন্দু সাহা, আইন অনুষদের ডিন প্রফেসর ড. রেবা মন্ডল, বঙ্গবন্ধু পরিষদের পক্ষে সিনিয়র শিক্ষক প্রফেসর ড. মাহবুবুর রহমান, শাপলা ফোরামের সভাপতি প্রফেসর ড. কামাল উদ্দিন, নবাগত শিক্ষকের পক্ষে মোঃ রবিবুল উসলাম ও বৃথী এবং কর্মকর্তা সমিতির সভাপতি সামছুল ইসলাম জোহা প্রমুখ।

অভিব্যাক্তি অনুষ্ঠানের পূর্বে বাংলা বিভাগে বঙ্গবন্ধু চেয়ারের অধ্যাপক হিসাবে তিনি এই দায়িত্ব গ্রহন করেন।

অনুষ্ঠানে বঙ্গবন্ধুর “অসমাপ্ত আত্মজীবনী” বইয়ের কপি নতুন শিক্ষকদের হাতে তুলে দেন অধ্যাপক শামসুজ্জামান খান। অভিব্যাক্তি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেজিস্ট্রার ভারপ্রাপ্ত এস এম আব্দুল লতিফসহ বিভিন্ন বিভাগের সর্বস্তরের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, ছাত্র-ছাত্রী ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ। 

সন্ধ্যায় মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুারালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পমাল্য অর্পন করেন অধ্যাপক শামসুজ্জামান খান।

উল্লেখ্য যে, ২০১৭ সালের ২০ জুলাই বিশ্ববিদ্যালয়ের ২৩৫ তম সিন্ডিকেটে বাংলা বিভাগের অধীনে গবেষণাধর্মী বঙ্গবন্ধুর চেয়ার প্রতিষ্ঠা সংক্রান্ত নীতিমালা গৃহীত হয়েছিল এবং গত ১লা অক্টোবর ২৪২ তম সিন্ডিকেটে বাংলা একাডেমির মহাপরিচালক বিশিষ্ট ফোকলোরবিদ ও গবেষক অধ্যাপক শামসুজ্জামান খানকে আগামী দুই বছরের জন্য বঙ্গবন্ধু চেয়ারের দায়িত্বপ্রাপ্ত হন।

Ads
Ads