বুড়িগঙ্গা চীন-মৈত্রী সেতুতে টোল আদায় বৃদ্ধি করার প্রতিবাদে বিক্ষোভ-সংঘর্ষ, নিহত ১, আহত ৫০

  • ২৬-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ঢাকা দঃ কেরানীগঞ্জ প্রতিনিধি ::

রাজধানীর উপকণ্ঠে পোস্তগোলায় বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর টোল  আদায় বৃদ্ধি করার প্রতিবাদে বিক্ষোভরত পরিবহন শ্রমিকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে প্রায় শতাধিক রাউন্ড গুলি বর্ষন ও টিয়ার সেল নিক্ষেপ করেন। এসময় ৫ জন গুলিবৃদ্ধ ও সোহেল নামে ১ শ্রমিক গুলিবৃদ্ধ অবস্থায় মারা গেছে। পুলিশের গাড়ি ভাংচুরসহ  ২০পুলিশসহ অন্তত ৫০ জন আহত।

টোলের হার নিয়ে অসন্তুষ্ট পরিবহন শ্রমিকরা শুক্রবার সকালে বিক্ষোভ শুরু করলে পুলিশ সেখানে যায়। এক পর্যায়ে দুপক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। দাওয়া পাল্টা দাওয়ার মধ্যে দিয়ে প্রায় ১ঘন্টা সংঘর্ষ বাধে।  

শ্রমিকরা সেতুর কেরানীগঞ্জ প্রান্তে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এসময় পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছুড়ে তারা। পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে রবার বুলেট ছুড়তে শুরু করে। পুলিশের গুলিতে এক শ্রমিক নিহত হয়েছে বলে জানা গেছে। দফায় দফায় সংঘর্ষ চলাকালে ২০ পুলিশসহ আহত হয়েছেন অন্তত ৫০ জন। এ ঘটনায় থমথমে পরিস্থিতি বিরাজ করছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত সেতুর ওপর দিয়ে গাড়ি চলাচল বন্ধ রয়েছে।

গত কয়েক দিন ধরেই টোল কমানোর দাবিতে আন্দোলন করে আসছে সিএনজি অটোরিকশা শ্রমিকরা। এ চাড়া ট্রাক শ্রমিকরাও টোলমুক্ত সেতুর দাবিতে আন্দোলনের ঘোষণা দিয়েছে। শ্রমিক নেতাদের অভিযোগ, মুন্সীগঞ্জ জেলা সড়ক বিভাগকে মোটা অঙ্কের ঘুষ দিয়ে টোলের অঙ্ক বাড়িয়ে নিয়েছে টোলের ইজারাদার। 

জানা যায়, নিহত সোহেল (২৫) হাসনাবাদ এলাকায় নির্মাণ শ্রমিকের কাজ করতেন। বিক্ষোভের সময় রাস্তায় দাড়িয়ে পুলিশ ও আন্দোলনকারীদের দেখছিল।  তার বুকে গুলিবৃদ্ধ হলে ঘটনাস্থলেই মারা যায় সোহেল। নিহত সোহেলের গ্রামের বাড়ী বরিশাল জেলার মেহেন্দীগঞ্জ উপজেলার গুলগুলিচর এলাকায় । তার পিতার নাম মফিজুল পাটোয়ারী । 

কেরানীগঞ্জ থানার ওসি শাহ জামান বলেন, সকাল থেকে টোল নিয়ে উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছে পুলিশ। শ্রমিকরা পুলিশের উপর চরাও হলে পুলিশ বাধ্য হয়ে রাবার বুলেট নিক্ষেপ করে। এসময় বিক্ষোভকারীরা পুলিশের ওপর হামলা চালায় এবং ২০ পুলিশ আহত হয়েছে।  এছাড়া পরিস্থিতি নিয়ন্ত্রণ আনতে  প্রায় শতাধিক টিয়ারসেলসহ গুলি বর্ষন করা হয়েছে ।  

Ads
Ads