পৃথিবীর ৪২০০ বছর আগের ইতিহাস কি ছিল?

  • ২৫-Jul-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

৪২০০ বছর আগে পৃথিবীর ইতিহাসে ঘটে গিয়েছিল এক অতি গুরুত্বপূর্ণ ঘটনা। সেই ইতিহাস পৃথিবী নামক গ্রহটির নিজস্ব ইতিহাস। পৃথিবীর ভূতাত্ত্বিক ইতিহাসে ৪২,০০ বছর আগে এক গুরুত্বপূর্ণ জলবায়ু সংক্রান্ত পরিবর্তন ঘটে। সেই সময়ে জলবায়ু যে আকৃতি নিয়েছিল,সেই আকৃতিই আজ পর্যন্ত বিদ্যমান রয়েছে বলে জানিয়েছে ভূবিজ্ঞানীরা।

বিবিসি-র প্রতিবেদনে বলা হয়, বিজ্ঞানীরা এই বিশেষ যুগটির নামকরণ করেছেন ‘মেঘালয় যুগ’। কারণ, ভারতের মেঘালয় রাজ্যের এক গুহা থেকেই প্রমাণিত হয়েছে এই পরিবর্তনের কথা।

বিজ্ঞানীরা জানিয়েছেন, মেঘালয় যুগ শুরু হয়েছিল এক খরা দিয়ে, মিশর থেকে চীন পর্যন্ত সেই খরা ছড়িয়ে পড়ে। এই ঘটনা ভূতত্ত্বের মতে ‘হলেসিন কাল’নামক এক বৃহৎ যুগের অন্তর্ভুক্ত। এই সময় গত ১১,৭০০ বছর ধরে বিদ্যমান রয়েছে। এই সময়ে মানুষের জীবনযাত্রা ও সংস্কৃতিতে ব্যাপকতর পরিবর্তন আসে।

২০০ বছরেরও বেশি সময় ধরে এই খরা চলেছিল। মিশর, গ্রিস,সিরিয়া, প্যালেস্টাইন,মেসোপটেমিয়া, সিন্ধু সভ্যতা এবং চীনের ইয়াংসি অববাহিকায় মানুষ তার বসতি পরিবর্তন করতে থাকে এই সময়েই।

পরিবর্তন ঘটে মহাসমুদ্রের অবস্থানের, ফলে বদলে যায় আবহাওয়াও। এই সব কিছুর প্রমাণ পাওয়া গিয়েছে মেঘালয়ের এক স্ট্যালাগমাইট গুহায়। আর এমন মত প্রকাশ করেছেন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অফ জিওলজিক্যাল সায়েন্সেস-এর সেক্রেটারি জেনারেল স্ট্যানলি ফিনে।

ফিলে জানিয়েছেন, মেঘালয় যুগের আগে মধ্য হলোসিন নর্থগ্রিপ্পিয়ান যুগ ও এবং আদি হলোসিন গ্রিনল্যান্ডিয়ান যুগ যথাক্রমে ৮,৩০০ বছর ও ১১,৭০০ বছর আগে। নতুন এই যুগের প্রমাণ পাওয়া গিয়েছে মেঘালয়ের ওই গুহায় প্রাপ্ত ফসিল থেকে।

জীব ও উদ্ভিদ—দুই প্রকারের ফসিলই এই গুহায় পাওয়া গিয়েছে। সেই সঙ্গে পাওয়া গিয়েছে ভূ-রাসায়নিক প্রমাণও।

Ads
Ads