বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় নারী উদ্যোক্তাবিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ

  • ১৪-জানুয়ারী-২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: নিজস্ব প্রতিবেদক ::

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি) রংপুর-এর নারী শিক্ষার্থীদের নারী উদ্যোক্তাবিষয়ক প্রশিক্ষণপ্রাপ্তদের মাঝে সনদ বিতরণ করা হয়েছে। গতকাল সোমবার পুরে ‘ব্র্যাক লার্নিং সেন্টার’ রংপুরে এই সনদ বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। ‘নারী উদ্যোক্তা প্রশিক্ষণ’-এর জন্য বিশ্ববিদ্যালয়ের ড. ওয়াজেদ রির্সাচ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটসহ ২১টি বিভাগ থেকে আবেদনকৃত ৪৩০ জন নারী শিক্ষার্থীর মধ্য থেকে প্রতিযোগিতার ভিত্তিতে বাছাইকৃত ২০০ জন শিক্ষার্থীকে পর্যায়ক্রমে এই প্রশিক্ষণ দেওয়া হয়।

গত ১৬ অক্টোবর থেকে শুরু হয়ে ২০ নভেম্বও, ২০১৮ তারিখ পর্যন্ত চলা পৃথক পৃথক ব্যাচে এবং ভিন্ন ভিন্ন বিষয়ের আলোকে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস-এর এমপাওয়ার্ড ওমেন পিচফুল কমিনিটিস প্রজেক্ট এবং ইউএন ওমেন-এর সার্বিক সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের প্রশিক্ষণ সম্পন্ন করা হয়। সফলভাবে প্রশিক্ষণ সম্পন্নকারীদের মধ্যে অনুষ্ঠানে ১৫৫ জন শিক্ষার্থীকে সনদ বিতরণ করা হয়।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস-এর গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামান-এর সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ। এতে বিশেষ অতিথি ছিলেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক মনজুর হাসান ওবিই, বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের প্রশাসক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা এবং ড. ওয়াজেদ রির্সাচ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউট-এর বোর্ড অব গভর্নস-এর সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী। অন্যান্যের মধ্যে এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার আবু হেনা মুস্তাফা কামাল, ছাত্রপরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক ড. নজরুল ইসলাম, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক তাবিউর রহমান প্রধান, আইডি কার্ড প্রস্তুত কমিটির আহবায়ক ড. রশিদুল ইসলাম, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক কুন্তলা চৌধুরী, সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহেলা মুস্তারী, অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা, বেশ কয়েকটি বিভাগে যোগদানকৃত নতুন শিক্ষকবৃন্দ ছাড়াও উপাচার্য মহোদয়ের একান্ত সচিব (উপ-রেজিস্ট্রার, একাডেমিক) মো. আমিনুর রহমানসহ জনসংযোগ, তথ্য ও প্রকাশনা বিভাগের কর্মকর্তা ।

ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস-এর উদ্যোক্তা বিশেষজ্ঞ পারভিন এস হুদা, প্রোগ্রাম কোঅর্ডিনেটর নিলুফা সুলতানা, সহ-প্রশিক্ষক মোহসিনা আশরাফ এবং গবেষণা সহযোগী জিয়া উদ্দিনসহ প্রতিষ্ঠানটির অন্যান্য কর্মকর্তাবৃন্দও উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তব্যে ভাইস-চ্যান্সেলর সকলকে শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ‘ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস-এর আয়োজিত কর্মশালাগুলো কয়েকটি ধাপে ইতোমধ্যেই সম্পন্ন করা হয়েছে। এসকল কর্মশালা থেকে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা যে ধরনের জ্ঞান ও ক্ষমতা অর্জন করলেন তা নিজের ভাগ্য উন্নয়নে প্রয়োগ করবেন এবং ব্যক্তিজীবনে সফল হবেন বলেও তিনি বিশ্বাস করেন।

এ প্রশিক্ষণে অংশগ্রহণকারী সকলে আত্মবিশ্বাসে বলিয়ান হবেন এবং সেভাবে অনুশীলন করে যাবেন বলেও তিনি আশা প্রকাশ করেন। পরে তিনি নারী শিক্ষার্থীদের নারী উদ্যোক্তাবিষয়ক প্রশিক্ষণ-কর্মশালা সফলভাবে সম্পন্ন করার জন্য আয়োজক প্রতিষ্ঠানটির সকলের প্রতি কৃতজ্ঞতাও স্থাপন করেন’। প্রশিক্ষণে শিক্ষার্থীরা ২৪ রকমের আইডিয়া উপস্থাপন করে যেগুলো তারা বাস্তব জীবনে প্রয়োগ করবে। সেখান থেকে ১ম এবং ২য় আইডিয়া প্রস্তুতকারী শিক্ষার্থীদেরকে আইডিয়া বাস্তবায়নের প্রয়োজনীয় সকল সহযোগিতার আশ^াস প্রদান করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানে প্রধান অতিথি এবং অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে ক্রেস্ট দিয়ে সম্মাননা জানানো হয়। 

উল্লেখ্য, গত ৫ জুলাই ২০১৮ তারিখে ড. ওয়াজেদ রির্সাচ অ্যান্ড ট্রেনিং ইনস্টিটিউটের সঙ্গে ব্র্যাক বিশ্ববিদ্যালয় সেন্টার ফর পিচ অ্যান্ড জাস্টিস-এর সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়, তারই অংশ হিসেবে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীরা এই প্রশিক্ষণ-কর্মশালা সম্পন্ন করে। 

Ads
Ads