বন্যা-বৃষ্টিও থামাতে পারেনি তাঁদের বিয়ে

  • ১৩-Aug-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ফিলিপাইনের তরুণী জোবেল দিলোস অ্যাঞ্জেলেস (২৪)। সাত বছরের সঙ্গী ও দুই বাচ্চার বাবাকে বিয়ে করবেন বলে দিন-তারিখ ঠিক করে রেখেছিলেন। সেটা ছিল গত শনিবার।

কিন্তু সেদিন ঝড় ইয়াগি আর মৌসুমি বায়ুর প্রভাবে ভারী বৃষ্টিপাতে রাজধানী ম্যানিলা ও এর আশপাশের এলাকায় দেখা দেয় ভীষণ বন্যা। এমন দুর্যোগের মধ্যেই নির্ধারিত দিনে বিয়ে করে নতুন ঝড় তুলেছেন তিনি ও তাঁর সঙ্গী।

জোবেলের বাড়ি বুলাকান প্রদেশে বন্যার পানি থইথই করছে। এলাকার ২০ হাজারের মতো মানুষ বাড়িঘর ছেড়েছে। তাই প্রথমে বিয়ে পেছানো নিয়ে দ্বিধা-দ্বন্দ্বে পড়েন তিনি। অবশ্য পরে সিদ্ধান্ত নেন, ঠিক করে রাখা দিনেই বিয়ে করবেন। যেমন ভাবনা, তেমন কাজ। স্থানীয় সান্তো রোজারিও গির্জায় আয়োজন করা হয় বিয়ের অনুষ্ঠানের।

বিয়ের অনুষ্ঠানে অনেক অতিথি দেখে আবেগাপ্লুত জোবেল বলেন, ‘বিয়ে জীবনে একবারই হয়। আপনি দিনক্ষণ ঠিক করে তা পেছাতে পারেন না। তা সে বন্যাই হোক, আর বৃষ্টি!

জানেন, কোনো মোটরগাড়ি আমাদের নিয়ে আসতে রাজি হয়নি। তাই বলে হাত গুটিয়ে বসে থাকিনি আমি। নিজেই একটি নৌকা চালিয়ে গির্জায় চলে এসেছি। আমার তো আশাও ছিল না এত মানুষ হবে। বেদির দিকে হাঁটার সময় আমার গাউনের নিচের দিকটা ভিজে কী যে ভারী হয়ে গিয়েছিল! আমি নিজেকে বোঝাচ্ছিলাম, আমি রেড কার্পেটের ওপর দিয়েই হেঁটে যাচ্ছি।’

সামাজিক যোগাযোগমাধ্যমে বিয়ের সাজে জোবেলের একটি ভিডিওতে দেখা যাচ্ছে, সাদা গাউন পরা জোবেল গির্জার হাঁটুপানি মাড়িয়ে বেদির দিকে অগ্রসর হচ্ছেন। স্যুট পরিহিত বর, পায়ে হাওয়াই চপ্পল, জোবেলের হাত ধরে তাঁকে নিয়ে যাচ্ছেন।

এই ভিডিও এখন সামাজিক যোগাযোগমাধ্যমে হাজার হাজারবার শেয়ার হচ্ছে। সেখানে লোকজন এই বিয়েকে এরই মধ্যে ‘ওয়েডিং অব দ্য ইয়ার’ বা বছরের সেরা বিয়ের স্বীকৃতি দিয়ে দিয়েছে।

কনের এক আত্মীয়া তেরেসা বাতিস্তা বিয়ের ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। তিনি বলেন, ‘কী যে খারাপ লাগছিল ছেলে-মেয়ে দুটোর জন্য। তারপরও এখন ভালো লাগছে যে ওদের বিয়েটা অবশেষে ভালোয় ভালোয় শেষ হয়েছে।’

জোবেলের পাঁচ মাস বয়সী ছোট সন্তানকে একই দিন খ্রিষ্টধর্মে দীক্ষিত করা হয়। জোবেল ও তাঁর বর একে ‘দ্বিগুণ আনন্দ’ নাম দিয়েছে। বিয়ের অতিথিরা সবাই খালি পায়ে গির্জায় সমবেত হয়। বিয়েতে আসা বাচ্চারা ব্যাপক মজা করেছে পানির মধ্যে। সূত্র: প্রথম আলো

/ই

Ads
Ads