কক্সবাজারে এনজিওদের প্রতিরোধের ঘোষণা স্থানীয়দের 

  • ১৭-জানুয়ারী-২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

ভোরের পাতা ডেস্ক
কক্সবাজারের উখিয়া-টেকনাফে রোহিঙ্গা ক্যাম্পে এনজিওদের প্রতিহত করতে আন্দোলনের  ঘোষণা দিয়েছে স্থানীয়রা। রোহিঙ্গা  এনজিওতে স্থানীয়দের গণ ছাটাই বন্ধে ও চাকরিতে অগ্রাধিকার দেয়ার দাবিতে এই আন্দোলনের ঘোষণা দেয়া হয়।

বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়ার কোটবাজার স্টেশনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধনে এই আন্দোলনের ডাক দেয়।  অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার উদ্যোগে এই বিক্ষোভ মিছিল ও মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

রোহিঙ্গা ক্যাম্পে স্থানীয়দের গণহারে ছাটাই বন্ধে, চাকরী ফেরত ও চাকরিতে অগ্রাধিকার  দেয়ার জন্য আজ রোহিঙ্গা অধ্যুসিত উখিয়ার কোটবাজার স্টেশনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে রোহিঙ্গা  এনজিওতে চাকুরিচ্যুত,  চাকরি নাপাওয়া যুবক ও স্থানিয় যুব সমাজ  অংশ গ্রহন করে। মানবন্ধনে বক্তারা এনজিওগুলো স্থানীয়দের চাকরী ফেরত না দিলে   এনজিওদের প্রতিরোধ করার ঘোষনা দেয়া হয়। 

মানবন্ধনে বক্তারা অভিযোগ করেন, সাম্প্রতিক সময়ে রোহিঙ্গা ক্যাম্পে কর্মরত এনজিওগুলোতে স্থানীয়দের গণহারে ছাটাই করাছে।  রোহিঙ্গা প্রত্যাবাসন ঠেকাতে দেশী-বিদেশী এনজিও পরিকল্পিতভাবে স্থানীয়দের চাকরী থেকে ছাটাই করছে। এছাড়াও রোহিঙ্গা ক্যাম্পে নতুন নতুন চাকরীর ক্ষেত্রে স্থানীয়দের বাদ দিয়ে এনজিওর কর্তারা বিশেষ সুবিধা নেয়ার মাধ্যমে তাদের স্বজন ও নিজস্ব লোকদের চাকরী দিচ্ছে। 

এসময় বক্তারা আরও বলেন, রোহিঙ্গা ক্যাম্পে চাকরি স্থানীয়দের অধিকার। অধিকার আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন। 

অধিকার বাস্তবায়ন কমিটি উখিয়ার আহবায়ক শরিফ আজাদের সভাপতিত্ব  সমাবেশে বক্তব্য রাখেন, প্রবীন রাজনীতিবাদ ইউনুস চৌধুরী, যুবনেতা ইমরুল কায়েস চৌধুরী,  ‘আমরা কক্সবাজারবাসী সংগঠনের সমন্বয়ক যুবনেতা কলিম উল্লাহ, শ্রমিক নেতা এইচ এম নজরুল ইসলাম, পরিকল্পিত কক্সবাজার আন্দোলনের সমন্বয়ক আব্দুর আলিম নোবেল, শিক্ষক নেতা হাসান জামাল, ছাত্রমৈত্রীর সাধারন সম্পাদক জিকু পাল, অধিকার বাস্তবায়ন কমিটির যুগ্ন আহবায়ক মন্জুর আলম শাহীন, আনোয়ার সিকদার, ছাত্রলীগ নেতা তারেক হোসেন মানিক, সাংবাদিক নেতা মোহাম্মদ জামাল উদ্দিন, ছাত্রনেতা রিদুয়ান সিদ্দিক, অধিকার বাস্তবায়ন কমিটির সদস্য সচিব তৌসিফ চৌধুরী, মুফিদ আলম, জোসেফ, আরমান, রাশেল, আব্দুল মালেক, ছাত্রলীগ নেতা নুরুল আবছার নান্নু, মোহাম্মদ রায়হান, ছাত্রনেতা মোস্তাক আহম্মদ, এমডি মানিক, চাকরিচ্যুত রাশেল, হাসনাত, জিয়াউল হক রানা, সোহেল, সালে আহম্মদ, আরিফুল ইসলাম, রাশেদুল  ইসলাম, সাঈদী, পলাশ বড়ুয়া, কাশেদ নূর, ইব্রাহীম খলিল আশিক, জুবায়েদ হোসেন, জিসান বড়ুয়া সহ অন্যান্য নেতৃবৃন্দ।

Ads
Ads