মন্ত্রীদের পিএস বাছাই করে দিল সরকার

  • ৯-জানুয়ারী-২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

নিজস্ব প্রতিবেদক

মন্ত্রিসভার সদস্যদের একান্ত সচিব (পিএস) নিয়োগ দিয়েছে সরকার। বরাবর সদস্যরা নিজেদের পছন্দ মতো পিএস নিয়োগ করলেও এবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকেই এই নিয়োগ দেওয়া হয়েছে। যদিও প্রজ্ঞাপনে বলা হয়েছে, মন্ত্রিসভার সদস্যরা যতদিন চাইবেন, ততদিনই তারা দায়িত্ব পালন করবেন।

মঙ্গলবার রাতে দুটি আদেশে উপসচিব পদমর্যাদার ৪৫ জন এবং জ্যেষ্ঠ সহকারী সচিব পদমর্যাদার এক কর্মকর্তাকে মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের পিএস নিয়োগ দিয়ে আদেশ জারি করা হয়।

মন্ত্রণালয়ের উপসচিব আলিয়া মেহের স্বাক্ষরিত আদেশে বলা হয়, মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীরা যতদিন পদে থাকবেন, অথবা যতদিন তারা একান্ত সচিবদের ওই পদে বহাল রাখতে চাইবেন, ততদিন এই নিয়োগ আদেশ বহাল থাকবে।

এভাবে পিএস বাছাই করে দেওয়ার বিষয়ে প্রজ্ঞাপনে কিছু জানানো হয়নি। তবে এই নির্দেশনা আসার আগের সন্ধ্যায় দলীয় এক সভায় মন্ত্রিসভার সদস্যদের ওপর নজরদারির কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত ৩০ ডিসেম্বরের ভোটে বিজয়ের আট দিনের মাথায় ৭ জানুয়ারি শপথ নেয় আওয়ামী লীগের টানা তৃতীয় মন্ত্রিসভা। আর প্রধানমন্ত্রী ছাড়া যে ৪৬ জন শপথ নিয়েছেন তাদের মধ্যে নতুন মুখই বেশি।

কোনোদিন মন্ত্রিসভার সদস্য ছিলেন না, এমন সদস্য আছেন ২৭ জন। এর বাইরে আরো চারজন গত মন্ত্রিসভার সদস্য ছিলেন না।

আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, খন্দকার মোশাররফ হোসেন, মোশাররফ হোসেনের মতো ডাকসাইটে নেতারা বাদ পড়েছেন নতুন মন্ত্রিসভা থেকে। 

মঙ্গলবার গণভবনে নতুন মন্ত্রিসভা ও আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটি সদস্যদের সঙ্গে মত বিনিময়ে প্রধানমন্ত্রী বলেন, ‘তাদের (নতুন মন্ত্রীদের) সব কাজ বুঝে নিতে হবে। এরপর করতে হবে। সবাইকে আমি কঠোর নজরদারিতে রাখবো। কে কী করেন, আমি তা দেখতে চাই।’

Ads
Ads