বাংলাদেশ ভ্রমণে যুক্তরাজ্যের সতর্কতা

  • ৩১-Dec-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বিশৃঙ্খল রাজনৈতিক পরিস্থিতির আশঙ্কায় নির্বাচন-পরবর্তী সময়ে ব্রিটিশ নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে সতর্কতা দিয়েছে যুক্তরাজ্য।

সোমবার (৩১ ডিসেম্বর) ব্রিটিশ সরকারের ওয়েবসাইটে এ ভ্রমণ সতর্কতা আপডেট করা হয়েছে।

এতে বলা হয়, নির্বাচন সম্পন্ন হলেও এখনো রাজনৈতিক র্যালি থেকে বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি হতে পারে। বিভিন্ন গ্রুপ এবং আইন প্রয়োগকারী সংস্থাগুলোর মধ্যে সংঘর্ষ ছড়িয়ে পড়তে পারে।

দেশটির ভ্রমণ সতর্কতায় বাংলাদেশে অবস্থান করা ব্রিটিশ নাগরিকদের বড় ধরনের সমাবেশ ও রাজনৈতিক র্যালি এড়িয়ে চলতে পরামর্শ দেয়া হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে ৩০ ডিসেম্বর। নির্বাচনী প্রচারণা চালানোর সময় ও নির্বাচনের দিনে সহিংসতার খবর পাওয়া গেছে। এছাড়া নির্বাচনী প্রচারণার সময়ে রাজনৈতিক উদ্দেশে বিস্ফোরক দ্রব্য ব্যবহার করা হয়েছে।

এতে আরও বলা হয়, বাংলাদেশে অন-এরাইভাল ভিসার (পৌঁছামাত্র ভিসা) মেয়াদ সাধারণত এক মাস। কিন্তু ২৪ ডিসেম্বর আমরা প্রতিবেদন পেয়েছি যে, কিছু পর্যটককে কম মেয়াদি ভিসা দেয়া হয়েছে। ফলে ভিসার মেয়াদ উত্তীর্ণ হলে জরিমানার বিষয়ে সতর্ক করা হয়েছে ব্রিটিশ নাগরিকদের।

ওয়েবসাইটে আরো বলা হয়, ২০১৭ সালের আগস্টে শুরু হওয়া মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে নৃশংসতা অব্যাহত আছে। এ ঘটনায় কমপক্ষে ৭ লাখ ২০ হাজার রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে ঠাঁই নিয়েছে। তারা অবস্থান করছে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে।

ওই এলাকায় আসা-যাওয়া নিয়ন্ত্রণ করেছে বাংলাদেশ কর্তৃপক্ষ। তাই ওই এলাকা সফরে গেলে সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে পরামর্শ করতে এবং সতর্কতা অবলম্বনের অনুরোধ জানানো হয়েছে।

 

/কে 

Ads
Ads