জীবন্ত প্রাণীর প্রতীক সংসদ নির্বাচনে ব্যবহার নয়

  • ২১-Oct-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

জাতীয় সংসদ নির্বাচনের প্রচারে প্রতীক হিসেবে জীবিত কোনও প্রাণী ব্যবহার করা যাবে না, এমন বিধান যুক্ত করে সংসদ নির্বাচনে প্রার্থী ও রাজনৈতিক দলের আচরণ বিধিমালায় সংশোধনী অনুমোদন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

রবিবার (২১ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে ইসির ৩৭তম কমিশন সভা শেষে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ কথা বলেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, কমিশন সভায় শুধু আচরণ বিধিমালা সংশোধনের বিষয়ে মাত্র দুটি প্রস্তাব অনুমোদন হয়েছে। বর্তমানে যে আচরণ বিধিমালা আছে সেটি ২০০৮ সালের সর্বশেষ প্রণয়ন করা হয়েছিল। দুটি বিষয়ের মধ্যে একটি হলো ৯ এর (ক) এ জীবন্ত প্রাণী ব্যবহার করা যাবে না।

হেলালুদ্দীন আহমদ বলেন, প্রতীক হিসেবে জীবন্ত ব্যবহার করা যাবে না। ওয়াল্ড লাইভ রিজারভেশন-১৯১২ এবং যারা পরিবেশবাদীরা তাদের আবেদনের প্রেক্ষিতে এবং আইনে প্রতি শ্রদ্ধা রেখে এই ধারা সংযোজন করা হয়েছে।

ইসি সচিব বলেন, আরেকটি সংযোজন করা হয়েছে তা হচ্ছে- পোষ্টারের মধ্যে আগে ছিল কাগজ,কাপড়, ডিজিটাল ডিসপ্লে বা ইলেকট্রনিক মাধ্যমসহ যে কোন প্রচারপত্র। এখানে শুধু কাপড় শব্দটি বাদ দেয়া হয়েছে। এই দুটি বিষয় নির্বাচন আচরণ বিধিমালাতে সংযোজন করা হয়েছে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ডিজিটাল ডিসপ্লে থাকবে।

সূত্র জানায়, তফসিলের পর শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পরিষদে রাজনৈতিক ব্যক্তিদের থাকা এবং সভার অনুমতি সংক্রান্ত ধারায় সংশোধনী আনার প্রস্তাব থাকলেও ইসির রবিবারের সভায় এ দুটি বিষয় ওঠেনি। ফলে বড় কোনও পরিবর্তন আসেনি আচরণ বিধিমালায়।

পর্যবেক্ষক নীতিমালা আরও পরীক্ষা করা হবে জানিয়ে হেলালুদ্দীন আহমদ বলেন, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয় আরপিও সংশোধন কারার জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

 

/কে 

Ads
Ads