এই দিনে জাতিসংঘে বাংলায় ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান

  • ২৫-Sep-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বাংলা ভাষার মর্যাদা রক্ষার জন্য ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি পিচঢালা পথে নিজেদের বুকের রক্ত ঢেলে দিয়েছিল বাংলার ছাত্র-জনতা। এর ২২ বছর পর আন্তর্জাতিক পরিমণ্ডলে আবার সমুন্নত হয় বাংলা ভাষার মর্যাদা। ১৯৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতিসংঘের সাধারণ অধিবেশনে মাতৃভাষা বাংলায় ভাষণ দিয়ে ইতিহাস গড়েন। সেদিনের পর জাতিসংঘে অনেকেই বাংলায় ভাষণ দিয়েছেন, কিন্তু বঙ্গবন্ধুই প্রথম ব্যক্তিত্ব যিনি জাতিসংঘে বাংলা ভাষায় প্রথম ভাষণ দেন। আজ জাতিসংঘে বঙ্গবন্ধুর বাংলা ভাষায় প্রথম ভাষণ প্রদানের ৪৪ বছর পূর্তি হলো।

ভাষণের শুরুতেই বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ও মুক্তিসংগ্রামে সমর্থনদানকারী দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বঙ্গবন্ধু বলেন, ‘যাঁহাদের ত্যাগের বিনিময়ে বাংলাদেশ বিশ্বসমাজে স্থান লাভ করিয়াছে এই সুযোগে আমি তাঁহাদেরকে অভিনন্দন জানাই। বাংলাদেশের সংগ্রামে সমর্থনকারী সকল দেশ ও জনগণের প্রতি আমি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করিতেছি। বাংলাদেশের মুক্তিসংগ্রাম ছিল শান্তি ও ন্যায়ের মিলিত সংগ্রাম। জাতিসংঘ গত ২৫ বছর ধরিয়া এই শান্তি ও ন্যায়ের জন্যই সংগ্রাম করিয়া যাইতেছে।’

বঙ্গবন্ধু ভাষণে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তাঁর বন্ধু আলজেরিয়ার প্রেসিডেন্ট হুয়ারি বুমেদীনের অবদানের কথা উল্লেখ করেন। এছাড়া গুটি কয়েক মানুষের অপ্রত্যাশিত সমৃদ্ধির পাশাপাশি বিপুল জনগোষ্ঠীর দুঃখ-দুর্দশার কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরে বঙ্গবন্ধু এর যুক্তিসঙ্গত সমাধান দাবি করেন। বঙ্গবন্ধু আঞ্চলিক `জোন` গঠনের সম্ভাবনা ও বাস্তবতার প্রসঙ্গেও কথা বলেন তাঁর ভাষণে।

অভিজাত ব্যক্তিত্বের অধিকারী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ বিশ্বনেতাদের মধ্যে মুগ্ধতার সৃষ্টি করে। বৃটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস কালাহান এই ভাষণ সম্পর্কে বলেন, ‘এটি ছিল একটি শক্তিশালী ভাষণ।’ কিউবার পররাষ্ট্রমন্ত্রী এই ভাষণকে `ইতিহাসের এক অবিচ্ছিন্ন দলিল` হিসেবে অভিহিত করেন।

এর আগে নিউইয়র্ক সময় বিকেল ৪টায় জাতিসংঘের সাধারণ সভার সভাপতি আলজেরিয়ার তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আব্দুল আজিজ ব্যুতফলিকা বঙ্গবন্ধুকে মঞ্চে তুলে দিলে তিনি সেদিনের ঐতিহাসিক ভাষণ শুরু করেন।

বর্তমানে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও পিতার পদাঙ্ক অনুসরণ করে জাতিসংঘে নিয়মিত বাংলায় ভাষণ দেন। আগামী ২৭ সেপ্টেম্বর সন্ধ্যাতেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাধারণ পরিষদের জেনারেল ডিবেট অধিবেশনে বাংলায় ভাষণ দেবেন।

Ads
Ads