শিশুর কাঁধে বইয়ের বোঝা

  • ১৯-Sep-২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ
Ads

:: মোশারফ হোসাইন ::

বাণিজ্যিক ভাবনা থেকে শিক্ষার্থীদের কাঁধে অতিরিক্ত পাঠ্যবইয়ের বোঝা তুলে দিচ্ছে স্কুল কর্তৃপক্ষ । রাজধানী ঢাকার বেশকিছু স্কুলের সামনে দাঁড়ালে দেখা যায়, ভাড়ি বইয়ের ব্যাগ বহণ করে বদলে গেছে শিশুদের হাঁটাচলার ধরণ ।

কোন শ্রেণিতে কোন বই পড়তে হবে তার তালিকা দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। এর বাইরে বই পাঠ্য না করার জন্য আইনও (এনসিটিবি আইন ১৯৮৩, ধারা ১৫.১) রয়েছে । কিন্তু বাস্তবতা হচ্ছে, শিক্ষার্থীদের জন্য এনসিটিবি যে বই পড়াতে বলেছেন কিন্তু ৩/৫ টি বই বেশীই পড়ানো হয়। কিন্ডারগার্টেনগুলোর অবস্থা আরো ভয়াবহ। কোনো কোনো

কিন্ডারগার্টেনে বাড়তি বইয়ের সংখ্যা ১০ টিরও বেশি । বছরের পর বছর ধরে একই অবস্থা চললেও মন্ত্রণালয়সহ শিক্ষা প্রশাসন আইন অমান্যকারীদের প্রশ্রয় দিয়েই যাচ্ছেন বলে অভিযোগ অভিভাবকদের । 

অতিরিক্ত বইয়ের বোঝার কারণে শারীরিক চাপের পাশাপাশি মানসিক চাপও বাড়ছে শিশুদের । শিক্ষা যখন জাতির মেরুদণ্ড তখন সেই শিক্ষার পাঠ্য বইয়ের বোঝাই বাকা করতে চলেছে শিশুর মেরুদণ্ড । বিশ্লেষকরা বলছেন, একজন শিশুকে কখনো তার নিজের ওজনের ১০ শতাংশের বেশি বোঝা বয়তে দেওয়া যাবে না, কিন্তু এর বাস্তবতা ভিন্ন ।

রাজধানীর বিভিন্ন স্কুল ঘুরে ও শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, বেশীরভাগ স্কুলে ৮টি পর্যন্ত বই
পড়তে হচ্ছে প্রথম ও দ্বিতীয় শ্রেণির ছাত্র-ছাত্রীদের । তৃতীয় শ্রেণিতে বোর্ড অনুমোদিত বইগুলো: বাংলা, ইংরেজি, গণিত, ইসলাম ধর্ম, বিজ্ঞান এবং বাংলাদেশ ও বিশ্ব পরিচয় । বাড়তি অন্তর্ভুক্ত বইগুলোর মধ্যে রয়েছে অক্সফোর্ড রিডিং সার্কেল, অ্যাক্টিভ ইংলিশ ওয়ার্ক বুক, ইংলিশ হ্যান্ড রাইটিং বুক ও আনন্দ পাঠ, ইত্যাদি ।

শিক্ষাবোর্ড অনুমোদিত পঞ্চম শ্রেনির পাঠ্য বই ছয়টি। কিন্তু ছয় বইয়ের বাইরে তাদের রয়েছে আরো ৪/৫ টি বই, তাছাড়া একেক বিষয়ের আলাদা খাতা, গাইড নোট বইতো আছেই । এছাড়াও,খাবার, পানির পট মিলে শিক্ষার্থীদের ব্যাগ হয়ে দাঁড়ায় একটা বোঝা । 

শরীরে হাড় এবং তার জয়েন্টগুলোর মধ্যে একটা স্বাভাবিক ছন্দ কাজ করে । জয়েন্টে হঠাৎ করে চাপ এসে পড়তে থাকলে সেই ছন্দের তাল কেটে যায়। ভারি ব্যাগ বয়তে প্রাথমিকভাবে কোনও সমস্যা হয় না। কিন্তু পরবর্তীকালে এর প্রভাব হতে পারে মারাত্মক । ছোটো থেকেই বাচ্চাদের শারীরিক ভঙ্গীমা এমন বাঁকতে শুরু করে বয়স হলে তা ভয়ঙ্কর আকার নিতে পারে।

অতিরিক্ত ভার নেওয়ার ফলে হাড়ের জয়েন্টে ঘর্ষণ বাড়তে থাকে। যার ফলে বড় হয়ে হাড়ের ক্ষয় দেখা দেয়। শুধু তাই নয়। হাড়ের বৃদ্ধি সঠিকভাবে না হওয়ায় তা অস্বাভাবিক আকারও নিতে পারে, মত চিকিৎসাবীদদের।

Ads
Ads