বাংলাদেশ-ইতালি দ্বি-পাক্ষিক সুসম্পর্ক নতুন মাত্রা পেয়েছে: ড. কাজী এরতেজা হাসান

  • ৪-Sep-২০১৯ ০৭:৫০ অপরাহ্ন
Ads

:: কূটনৈতিক প্রতিবেদক ::

বাংলাদেশের সঙ্গে ইতালির দ্বি-পাক্ষিক সুসম্পর্ক দীর্ঘদিনের। বাংলাদেশ-ইতালি মৈত্রী গ্রুপ গঠনের পাশাপাশি ও উভয় দেশের মধ্যে বিদ্যমান সামাজিক, সাংস্কৃতিক ও বাণিজ্যিক বিনিময় দুইদেশের সম্পর্ক সুদৃঢ় করেছে এবং ভবিষ্যতে এটি নতুন মাত্রা লাভ করবে বলে আশাবাদ ব্যাক্ত করেছেন এফবিসিসিআই পরিচালক, দৈনিক ভোরের পাতা এবং দ্যা পিপলস টাইমস সম্পাদক ও প্রকাশক, আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প বাণিজ্য ও ধর্ম বিষয়ক উপ কমিটির সদস্য ড. কাজী এরতেজা হাসান। বুধবার সকালে বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত এনরিকো নানজিয়াটার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এসব আশার কথা বলেন। 

আওয়ামী লীগের শিল্প বাণিজ্য বিষয়ক কমিটির সদস্য হিসাবে ড. কাজী এরতেজা হাসান ইতালির রাষ্ট্রদূত এনরিকো নানজিয়াটার সঙ্গে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব, টেকসই উন্নয়ন, তৈরি পোশাক শিল্প, এবং ইতালীতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। 

এসময় টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে বাংলাদেশের ভূমিকা ইতিবাচক, বিশেষ করে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ সফলতা অর্জন করেছে মর্মে অবহিত হয়ে এনরিকো নানজিয়াটা বলেন, এ সফলতা নিঃসন্দেহে প্রশংসনীয়। ভবিষ্যতে তৈরি পোশাক শিল্পসহ বাংলাদেশের উন্নয়নের যেকোন প্রশ্নে ইতালি বাংলাদেশের পাশে থাকবে এবং সব সহযোগিতা অব্যাহত রাখবে।

সাক্ষাত শেষে ড. কাজী এরতেজা হাসান রাষ্ট্রদূত এনরিকো নানজিয়াটার হাতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্নজীবনী বইটির ইংরেজি অনুবাদের একটি কপি তুলে দেন উপহার হিসাবে। ইতালির রাষ্ট্রদূত এনরিকো নানজিয়াটা এমন মহান রাষ্ট্রনায়ক ও স্বাধীন বাংলাদেশের প্রতিষ্ঠাতার জীবনী সম্পর্কে জানাতে পারবেন বলে এই বইটি পড়ে, তাই ড. কাজী এরতেজা হাসানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Ads
Ads