মহাসড়ক থেকেও টোল আদায়ের নির্দেশ প্রধানমন্ত্রীর

  • ৩-Sep-২০১৯ ০৩:৪৪ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

দেশের চলমান উন্নয়নের ধারা অব্যাহত রাখতে দেশের মহাসড়কগুলোর ব্রিজ, সেতু থেকে টোল আদায়ের পাশাপাশি এবার মহাসড়ক ব্যবহার করলেও টোল আদায়ের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

মঙ্গলবার (০৩ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে বর্তমান সরকারের ১৪তম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এই নির্দেশ দেন প্রধানমন্ত্রী। সভা শেষে প্রধানমন্ত্রীর এ নির্দেশ গণমাধ্যমকর্মীদের সামনে তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘ব্রিজে আমরা টোল নিই। সড়ক নয়, জাতীয় মহাসড়কগুলোতে থাকা (যেমন ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-খুলনা, ঢাকা-রংপুর জাতীয় মহাসড়ক) ব্রিজ ছাড়াও রাস্তার ওপর টোল বসানো হবে। সারাবিশ্বে তাই আছে। টোলে কত টাকা নির্ধারণ হবে, সেটা ঠিক করব এখন। কারণ এইভাবে আর পারা যাবে না।’

বর্তমান সরকারপ্রধানের নির্দেশ তুলে ধরে এম এ মান্নান আরও বলেন, ‘এই টাকা ব্যয় করা হবে রাস্তা মেরামতে। পশ্চিমা দেশে এটা খুবই জনপ্রিয়। এটাকে তারা বলে ‘ইউজার পেইড’ বা ব্যবহার করেন, পেমেন্ট করেন। এই টোলের টাকা আলাদা অ্যাকাউন্টে যাবে। এগুলো রাস্তার মেরামতে ব্যয় করা হবে।’

কীভাবে টোল আদায় হবে তা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, ‘বিদেশে আমরা যেটা দেখেছি, সেকশন সেকশন হয়। ধরুন, ২০০ মাইল রাস্তা। প্রত্যেক ৫০ মাইল রাস্তায় একটা গেট থাকে। স্থানীয় গাড়িগুলো ১০ মাইল গিয়ে আরেক রাস্তায় গেলে টোল আসবে না। লং ডিসটেন্স ট্রাভেলারদের (দূরবর্তী যানবাহন) জন্য এটা হবে। তবে এ বিষয়ে বিস্তারিত কাজ করবে আমাদের প্রকৌশলীরা।’ এখানে অযৌক্তিক কিছু হবে না বলেও জানান পরিকল্পনামন্ত্রী।

চলতি অর্থবছরের ৫ম এবং বর্তমান সরকারের ১৪ তম একনেক সভা। আগের সপ্তাহের মতই এদিনও গুরুত্ব পায় সড়ক ও সেতু খাত। এই খাতের ৪ টি প্রহকল্পসহ অনুমোদন পায় মোট ১০ টি প্রকল্প। মোট ব্যয় ধরা হয় ৬ হাজার ৩২৬ কোটি টাকা।

এদিনের সবচেয়ে বড় প্রকল্প হল সহাসড়কে পণ্য পরিবহনের ক্ষেত্রে অতিরিক্ত ভার নিয়ন্ত্রণে ২১ টি পয়েন্টে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন। ৩ বছর মেয়াদী এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ১৬৩০ কোটি টাকা।

 

/কে 

Ads
Ads