প্রথমবারের মতো ট্রান্সরেডিয়াল ইন্টারভেনশন আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

  • ২৭-Aug-২০১৯ ০৯:৫৮ অপরাহ্ন
Ads

:: ছাইয়েদুল ইসলাম, চীন প্রতিনিধি ::

বাংলাদেশে রেডিয়াল এনজিওগ্রামকে জনপ্রিয় করতে চীন থেকে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ট্রান্সরেডিয়াল ইন্টারভেনশনের দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ত্রতে ১০০০ জন হৃদরোগ বিশেষজ্ঞ এই লাইভ কনফারেন্সে যোগ দিয়েছিলেন।

শুক্রবার (২৩ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বাংলাদেশ রেডিয়াল ইন্টার কোর্স (বিআরআইসি) এর আয়োজনে কনফারেন্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আবদুল মালেক। বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

ফুওয়াই হাসপাতালে কর্মরত একমাত্র বাংলাদেশী  ডাঃ মিসবাহুল ফেরদৌস বলেন, ফুওয়াই হাসপাতাল ইতিমধ্যে স্বল্প ও দীর্ঘমেয়াদী প্রশিক্ষণের জন্য বাংলাদেশ থেকে তরুণ হৃদরোগ বিশেষজ্ঞ আনার উদ্যোগ নিয়েছে। আমরা খুব জটিল পিসিআই করেছি যা সফলতার সাথে সম্পন্ন হয়েছে। 

ফুওয়াই হাসপাতালের সহ-সভাপতি অধ্যাপক ইয়াং বলেন, আমরা ২টি দেশের চিকিৎসক এবং জনগণের মধ্যে উচ্চ স্তরের বন্ধুত্ব এবং সহযোগিতা শুরু করেছি। আমরা আশা করি ভবিষ্যতে আমরা বাংলাদেশী হৃদরোগ বিশেষজ্ঞের সাথে বিভিন্ন স্তরের কো-অপারেশন শুরু করব।

তিনি এ জাতীয় সম্মেলন সফলভাবে আয়োজনের জন্য বাংলাদেশ রেডিয়াল লাইভ, প্রফেসর মীর জামাল এবং ডাঃ সাকিফ শাহরিয়ারকে বিশেষ ধন্যবাদ জানান।

উল্লেক্ষ্য, ফুওয়াই হাসপাতাল বিশ্বের বৃহত্তম হার্ট সেন্টার। প্রথমবারের মত চীন থেকে বাংলদেশে লাইভ পিসিআই কেস ট্রান্সমিশনের জন্য ৫জি ইন্টারনেট প্রযুক্তি  ব্যবহার করা হয়েছে।

Ads
Ads