রাজাকারদের তালিকা সংগ্রহ শুরু

  • ২৬-Aug-২০১৯ ১১:১৩ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

মুক্তিযুদ্ধের রাজাকারদের তালিকা সংগ্রহ শুরু করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। খুন, ধর্ষণ, নির্যাতন ও লুণ্ঠনে যেসব বাঙালি বেতন নিয়ে পাকিস্তানি বাহিনীকে সহযোগিতা করেছিল তারা এ তালিকার অন্তর্ভূক্ত হবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের চিঠির প্রেক্ষিতে এ তালিকা প্রণয়ন করছে তারা। 

রবিবার (২৫ আগস্ট) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে বিষয়টি জানানো হয়।  কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য ও মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, মইনউদ্দীন খান বাদল, রাজিউদ্দিন আহমেদ, রফিকুল ইসলাম বীরউত্তম, এ বি তাজুল ইসলাম এবং কাজী ফিরোজ রশীদ। 

এর আগে, গত ২৬ মে অনুষ্ঠিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল যে, রাজাকার, আলবদর, আলশামস ও শান্তি কমিটির সদস্যদের তালিকা সংগ্রহ করে তা রক্ষণাবেক্ষণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আধা সরকারি (ডিও) চিঠি পাঠানো হচ্ছে।

রবিবার বৈঠকের পর সাবেক নৌমন্ত্রী শাজাহান খান জানান, বৈঠকে সরকারের তরফে জানানো হয়েছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে বেতনভোগী রাজাকারদের তালিকা সংগ্রহের কাজ শুরু হয়েছে। জেলা পর্যায়ে রাজাকারদের তালিকা সংগ্রহের জন্য জেলা প্রশাসকদের কাছে চিঠি দেয়া হয়েছে।

তিনি জানান, প্রতি জেলায় সরকারের রেকর্ড রুমে রাজাকারদের তালিকা রয়েছে। সেখান থেকে তালিকা সংগ্রহ করে গেজেট আকারে প্রকাশ করতে বলা হয়েছে। জেলা প্রশাসকরা যত দ্রুত কাজ শেষ করতে পারবে তত দ্রুতই তালিকা গেজেটে প্রকাশ করা যাবে। 

Ads
Ads