এবার ইরানের পররাষ্ট্রমন্ত্রীর ওপর মার্কিন নিষেধাজ্ঞা

  • ১-Aug-২০১৯ ১১:২৪ পূর্বাহ্ণ
Ads

:: সীমানা পেরিয়ে ডেস্ক ::

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন অর্থ মন্ত্রণালয় বৃহস্পতিবার ভোরে জারিফের নামকে নিষেধাজ্ঞার আওতাভুক্ত কালো ব্যক্তিদের তালিকায় অন্তর্ভুক্ত করে। ওয়াশিংটনে এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মানুচিন।

বৃহস্পতিবার মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মানুচিন এক ঘোষণায় বলেন, ‘জাভেদ জারিফ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সমস্ত বেপরোয়া এজেন্ডা বাস্তবায়ন করে থাকেন। এ কারণেই তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।’

এই নিষেধাজ্ঞা আরোপের ফলে আমেরিকায় থাকা জাফরির সমস্ত সম্পত্তি বাজেয়াপ্ত করা হবে এবং তিনি সেই দেশে ভ্রমণ করতে পারবেন না।

যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের প্রতিক্রিয়া জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেন, ট্রাম্প প্রশাসন তাদের এজেন্ডা বাস্তবায়নের পথে তাকে বিপজ্জনক মনে করছে বলেই তার ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করেছে।

জারিফ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইরানের সঠিক ইতিহাস জানার আহ্বান জানানোর মাত্র একদিন পর এ নিষেধাজ্ঞার সম্মুখীন হলেন।

এর আগে গত মাসের গোড়ার দিকে ওয়াশিংটন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফের ওপর নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিলে তিনি মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমসকে বলেছিলেন, তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলে তিনি কোনোভাবেই ক্ষতিগ্রস্ত হবেন না। কেননা, ইরানের বাইরে তার কোনো ব্যাংক একাউন্ড বা সম্পদ নেই এবং ইরানই তার জীবনের সবকিছু।

মোহাম্মাদ জাওয়াদ জারিফ আরো বলেছিলেন, তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করার একমাত্র উদ্দেশ্য হবে বহির্বিশ্বের সঙ্গে ইরানের যোগাযোগ সীমিত করে দেয়া।

প্রসঙ্গত, সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারক ওবামার উদ্যোগে ২০১৫ সালে ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনসহ ৬ জাতি স্বাক্ষরিত পরমাণু চুক্তি থেকে হঠাৎ করেই বেরিয়ে আসার ঘোষণা দেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গত বছর ট্রাম্পের এই ঘোষণার পর ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের অবনতি হতে থাকে। সম্প্রতি উপসাগরে একটি মার্কিন তেল ট্যাঙ্কারে হামলা এবং একটি ব্রিটিশ জাহাজকে আটকের ঘটনাকে কেন্দ্র করে দু দেশের মধ্যকার উত্তেজনা চরম আকার ধারণ করেছে। এই পরিস্থিতিতে ইরানি পররাষ্ট্রমন্ত্রীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো যুক্তরাষ্ট্র। সূত্র: বিবিসি

Ads
Ads