ডেঙ্গু ঝুঁকিতে পুরো ঢাকা শহর: স্বাস্থ্য অধিদফতর

  • ২৮-Jul-২০১৯ ০৬:৪৮ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

পুরো ঢাকা শহর ডেঙ্গুর ঝুঁকিতে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরে মহাপরিচালক (ডিজি) অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

রোববার (২৮ জুলাই) বিকালে মহাখালীর স্বাস্থ্য অধিদফতরে ডেঙ্গুর বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

ডেঙ্গু ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করতে একটি জরিপ করে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতর।

সেই জরিপের অবস্থা সম্পর্কে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের ডিজি বলেন, আমরা গতকাল (শনিবার) জরিপের ডাটা সংগ্রহের কাজ শেষ করেছি। সব কাজ শেষ হওয়ার পরে এ বিষয়ে পূর্ণাঙ্গভাবে জানাতে পারবো। তবে এখন পুরো ঢাকা শহরই ঝুঁকিপূর্ণ।

তিনি বলেন, প্রতিটা হাসপাতালে একটা করে হেল্প ডেস্ক বসবে। ডেঙ্গু আক্রন্তরা এই হেল্প ডেস্কে গিয়ে যেকোনও তথ্য নিতে পারবেন। এছাড়াও হাসপাতালগুলো মনিটর করার জন্য দশটি মনিটরিং টিম করা হবে, প্রতি টিমে তিন সদস্য করে থাকবেন, যারা ডেঙ্গুর বিভিন্ন বিষয় নিয়ে মনিটর করবে এবং স্বাস্থ্য অধিদফতরকে অবহিত করবে।

তিনি আরও বলেন, ‘সেবার ব্যাপারে কোয়ালিটি নিশ্চিত করতে হবে। কোনও ছাড় দেওয়া চলবে না।’ সামগ্রিক পরিস্থিতি বিবেচনা করে বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের মালিক সমিতিও এসব ব্যাপারে একমত পোষণ করেছেন বলেন জানান তিনি।

এর আগে দুপুরে, বেসরকারি হাসপাতাল-ক্লিনিকগুলোর প্রতিনিধিদের সঙ্গে ডেঙ্গু পরীক্ষার খরচ নিয়ে এক বৈঠকে অংশ নেন স্বাস্থ্য অধিদফতরে মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কলাম আজাদ। সেখানে সিদ্ধান্ত হয়, প্রাথমিকভাবে ডেঙ্গুর যে পরীক্ষাগুলো রয়েছে সেগুলো সরকারি হাসপাতালে বিনামূল্যে এবং বেসরকারি হাসপাতালে সর্বোচ্চ ৫০০ টাকায় করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Ads
Ads