সারাদেশে ৬ মাসে নৌ দুর্ঘটনায় নিহত ৭১

  • ৩-Jul-২০১৯ ০৭:২৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

সারাদেশে গত ৬ মাসে ৭৬টি নৌ দুর্ঘটনায় ৭১ জন নিহত, ২২৬ জন আহত ও ৯৩ জন নিখোঁজ হয়েছেন। নিহতদের মধ্যে ১২ নারী ও ১৩ শিশু রয়েছে।

বুধবার (০৩ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে শিপিং অ্যান্ড কমিউনিকেশন রিপোর্টার্স ফোরাম (এসসিআরএফ) নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এই পরিসংখ্যান প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, নিখোঁজদের সন্ধান না পাওয়ার কারণে তাদের সলিলসমাধি হয়েছে বলে ধরে নেওয়া হয়। এই হিসেবে ৬ মাসে প্রাণহানির সংখ্যা ১৬৪। এ বছর লঞ্চডুবির মতো বড় কোনো দুর্ঘটনা ও একসঙ্গে ব্যাপক প্রাণহানি ঘটেনি।

এসসিআরএফ এর প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে ১০টি দুর্ঘটনায় দুই নারী ও দুই শিশুসহ ৯ জন নিহত, ৩৭ জন আহত ও ২০ জন নিখোঁজ হয়েছে। ফেব্রুয়ারিতে ১৫টি দুর্ঘটনায় ১১ জন নিহত হয়েছে; যার মধ্যে দুই নারী ও দুই শিশু রয়েছে। আর আহত ও নিখোঁজের সংখ্যা যথাক্রমে ৬৭ ও ৩৮। মার্চে দুর্ঘটনা ঘটেছে ১৮টি; এতে চার নারী ও পাঁচ শিশুসহ ১৫ জন নিহত, ৫০ জন আহত ও ১১ জন নিখোঁজ হয়েছে। এপ্রিলে ১৪টি দুর্ঘটনায় ১৭ জন নিহত হয়েছে; যার মধ্যে এক নারী রয়েছে। এই মাসে আহত ও নিখোঁজ হয়েছে যথাক্রমে দুই জন ও ১৬ জন। মে মাসে দুর্ঘটনা ঘটেছে ১২টি: এতে দুই নারী ও দুই শিশুসহ ১৩ জন নিহত এবং ৪৬ জন আহত ও সাতজন নিখোঁজ হয়েছে। জুনে সাতটি দুর্ঘটনায় এক নারী ও দুই শিশুসহ ছয়জন নিহত হয়েছে। আহত ও নিখোঁজের সংখ্যা যথাক্রমে ২৪ ও এক।

এসসিআরএফ সভাপতি আশীষ কুমার দে বলেন, বিভিন্ন গবেষণায় দেখা গেছে নৌ দুর্ঘটনায় নিখোঁজ কাউকে পরবর্তী সময়ে খুঁজে পাওয়া যায়নি। এই বিবেচনায় গত ছয় মাসে নৌ দুর্ঘটনায় লাশ উদ্ধার হওয়া ৭১ জন ও নিখোঁজ ৯৩ জন।

 

/কে 

Ads
Ads