তামিমের দেওয়া নতুন জীবন নিয়ে সৌরভ গাঙ্গুলীকে ছাড়িয়ে রোহিতের বিশ্বরেকর্ড

  • ২-Jul-২০১৯ ০৫:৫৩ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

বিশ্বকাপে সেমিফাইনালে টিকে থাকার লড়াইয়ে ভারতের বিপক্ষে টসে হেরে বোলিংয়ে বাংলাদেশ। মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩ টায় বার্মিংহামের এজবাস্টনে শুরু হয়েছে হাইভোল্টেজ এই ম্যাচটি। এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। অর্থাৎ, ভারতের বিপক্ষে আগে বোলিং করছে বাংলাদেশ।

টস হেরে ফিল্ডিংয়ে নামা বাংলাদেশের হয়ে বোলিং উদ্বোধন করেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এবং মোহাম্মদ সাইফউদ্দিন। দুজনের শুরুটা দারুণ হয়েছিল। মোস্তাফিজুর রহমানের করা ৬ষ্ঠ ওভারে বড় ধাক্কা খায় বাংলাদেশ। দলীয় ১৯ রানে বিধ্বংসী ওপেনার রোহিত শর্মার দেওয়া সহজ একটা ক্যাচ হাতছাড়া করেন তামিম ইকবাল! 

আর সেই নতুন জীবন নিয়ে বাংলাদেশ দলের বিপক্ষে ৯০ বলে সেঞ্চুরি করার মধ্য দিয়ে বিশ্বকাপে বিশ্বরেকর্ড গড়েছেন রোহিত শর্মা। বিশ্বকাপের ইতিহাসে এক আসরে সর্বোচ্চ চারটি সেঞ্চুরির ইতিহাস গড়েছেন ভারতীয় এ ওপেনার।

এর আগে ১৯৯৬ সালের বিশ্বকাপে সর্বোচ্চ তিনটি সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার মার্ক ওয়াহ। ২০০৩ সালের বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি করেছিলেন ভারতীয় কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গাঙ্গুলী। আর ২০০৭ সালের বিশ্বকাপে তিনটি সেঞ্চুরি করেছিলেন অস্ট্রেলিয়ান সাবেক তারকা ক্রিকেটার মেথু হেইডেন।

বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে আরও একটি সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। ভারতীয় এ ওপেনার মঙ্গলবার বাংলাদেশ দলের বিপক্ষে সাকিব আল হাসানের বলে সিঙ্গেল রান নেয়ার মধ্য দিয় ৯০ বলে শতরানের ম্যাজিক ফিগার স্পর্শ করেন।

বিশ্বকাপ ক্রিকেটে এটা তার পঞ্চম সেঞ্চুরি। তবে চলতি বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে চতুর্থ শতক হাঁকিয়েছেন রোহিত। তার আগে দুটি করে সেঞ্চুরি করেন সাকিব আল হাসান, কেন উইলিয়ামসন, অ্যারন ফিঞ্চ, জো রুট ও ডেভিড ওয়ার্নার।

এবারের বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১২২ রান করেন রোহিত। এরপর চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে খেলেন ১৪০ রানের ঝকঝকে ইনিংস। গত রোববার ইংল্যান্ডের বিপক্ষে ক্রিস ওকসের বলে ক্যাচ তুলে দেয়ার আগে ১০৯ বলে ১৫টি চারের সাহায্যে ১০২ রান করেন রোহিত শর্মা। আজ বাংলাদেশের বিপক্ষে করেন ৯০ বলে সেঞ্চুরি।

এর আগে গত বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়ার মেলবোর্নে ১৩৭ রানের ইনিংস খেলেন ভারতীয় এ ওপেনার। তবে ওয়ানডে ক্রিকেট ক্যারিয়ারের ২১২তম ম্যাচে ২৪তম সেঞ্চুরি করেছেন রোহিত।

চলতি বিশ্বকাপে ১৬তম ব্যাটসম্যান হিসেবে ২৪তম সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। তার আগে অবশ্য ভারতের হয়ে এবারের বিশ্বকাপে সেঞ্চুরি করেছেন শিখর ধাওয়ান। তিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে ১১৭ রান করেছিলেন। তবে ওয়ানডে ক্রিকেটে ক্যারিয়ারের ২১৩তম ম্যাচে ২৬তম সেঞ্চুরি করেছেন রোহিত শর্মা। এছাড়া টেস্টের ২৭ ম্যাচে তিনটি সেঞ্চুরি রয়েছে ডানহাতি এ ওপেনারের।

শুধু তাই নয়! ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ তিনটি ডাবল সেঞ্চুরির ইতিহাস গড়েছেন ৩২ বছর বয়সী এ ক্রিকেটার। একদিনের ক্রিকেটে সর্বোচ্চ (২৬৪) রানের ইনিংস খেলার রেকর্ডটিও তার দখলে।

মঙ্গলবার ইংল্যান্ডের বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেন রোহিত শর্মা ও লোকেশ রাহুল। উদ্বোধনীতে ইতিমধ্যে ২৯ ওভারে ১৭৬ রানের জুটি গড়েছেন তারা। ১০০ ও ৭১ রানে ব্যাট করছেন রোহিত ও রাহুল।

 

/কে 

Ads
Ads