জাককানইবি’র  বাজেট ৪৫ কোটি ৬৬ লক্ষ টাকা

  • ৩০-Jun-২০১৯ ০৭:০৬ অপরাহ্ন
Ads

:: জাককানইবি প্রতিনিধি ::

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ অর্থবছরের ৪৫ কোটি ৬৬ লক্ষ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ঢাকায় বিশ্ববিদ্যালয়ের লিয়াজো অফিসে অর্থ কমিটির সভায় এ বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক সোহেল রানা। এর আগে বিশ্ববিদ্যালয়ের অর্থ কমিটির ( এফসি ) সভায় এ প্রস্তাবিত বাজেটের অনুমোদন দেয়া হয়।

প্রস্তাবিত বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব খাত থেকে আসবে ৭ কোটি ৫০ লক্ষ টাকা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) দিবে ৩৮ কোটি ১৬ লাখ টাকা।

বাজেটে শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতার জন্য বরাদ্দ রাখা হয়েছে ২৫ কোটি ৮ লক্ষ টাকা, যা মোট বাজেটের ৫৪.৯৩ শতাংশ। বেতনের জন্য বাজেট রাখা হয়েছে ১৪ কোটি ৮২ লাখ টাকা এবং ভাতা বাবদ রাখা হয়েছে ১০ কোটি ২৬ লক্ষ টাকা। পণ্য ও সেবা বাবদ বরাদ্দ রাখা হয়েছে ১৪ কোটি ১২ লাখ টাকা, যা মোট বাজেটের ৩০.৯২ শতাংশ। বিশেষ মূলধন অনুদানে বরাদ্দ রাখা হয়েছে ৯০ লক্ষ টাকা, যা মোট বাজেটের ১.৯৭ শতাংশ। অন্যান্য অনুদানে বরাদ্দ ৫ কোটি ৫৬ লক্ষ টাকা, যা মোট বাজেটের ১২.১৮ শতাংশ।

এছাড়া শিক্ষার মানোন্নয়নের জন্য আইকিউএসি খাতে বরাদ্দ রাখা হয়েছে ১৫ লক্ষ টাকা। গবেষণা খাতে রাখা হয়েছে ১ কোটি ২০ লক্ষ টাকা। যা মোট বাজেটের ৩.৮১ শতাংশ। 

উল্লেখ্য, গত ২০১৮-১৯ অর্থ বছরে বরাদ্দ ছিল ৪০ কোটি ৪৮ লক্ষ টাকা পরে সংশোধিত আকারে দাড়ায় ৪৩ কোটি ৭ লক্ষ টাকা। 

Ads
Ads