কোহলি বাহিনীকে ২২৪ রানেই আটকে দেয় আফগানিস্তান

  • ২২-Jun-২০১৯ ০৭:৩৮ অপরাহ্ন
Ads

:: স্পোর্টস ডেস্ক ::

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে আড়াই'শ রানও করতে পারল না ভারত। কোহলি বাহিনীকে ২২৪ রানেই আটকে দেয় আফগানিস্তান। 

ম্যাচে কোহলি এবং কেদার যাদবের অর্ধশতকের উপর ভর করে নির্ধারিত ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২২৪ রান করে ভারত। জয়ের জন্য আফগানদের প্রয়োজন ২২৫ রান। 

অথচ বিশ্বকাপের শুরু থেকেই দাপুটে ব্যাটিং করেছিল ভারত। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৬ উইকেটের দাপুটে জয়। পরে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী এবং বর্তমান বিশ্বচ্যাম্পিয়নদের বিরুদ্ধে জয় তুলে নেয় ভারত। 

এছাড়া নিজেদের তৃতীয় ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে দাপুটে ব্যাটিং করে ৮৯ রানের বিশাল জয় পায় ভারত।

বিশ্বকাপের ২৮তম ম্যাচে সাউদাম্পটনে আফগানদের বিপক্ষে ম্যাচের শুরুতেই রোহিত শর্মা এবং আরেক ওপেনার কেএল রাহুলের উইকেট হারায় ভারত।

ইনিংসের পঞ্চম ওভারেই রোহিত শর্মাকে হারিয়ে বসে ভারত। মুজিব রহমানের দুর্দান্ত এক ডেলিভারিতে রোহিত বোল্ড হন ১ রানেই। ধীরে শুরু করা ভারতের বোর্ডে তখন মাত্র ৭ রান।

দ্বিতীয় উইকেটে লোকেশ রাহুলকে নিয়ে ৫৭ রানের জুটি কোহলির। দেখেশুনে খেলতে থাকা রাহুলকে (৩০) সাজঘরের পথ দেখান মোহাম্মদ নবী। ৬৪ রানের মধ্যে ২ উইকেট হারিয়ে কিছুটা চাপেই পড়ে ভারত।

তৃতীয় উইকেটে বিজয় শঙ্করকে সঙ্গে নিয়ে ৫৮ রান যোগ করেন বিরাট কোহলি। ৪১ বলে ২৯ রান করতেই রহমত শাহের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন বিজয় শঙ্কর।

এরপর সময়ের ব্যবধানে উইকেট হারায় ভারত। ৬৩ বলে ৬৭ রান করা বিরাট কোহলিকে সাজঘরে ফেরেন মোহাম্মদ নবী। পঞ্চম উইকেটে কেদার যাদবকে সঙ্গে নিয়ে ৫৭ রানের জুটি গড়েন মহেন্দ্র সিং ধোনি।

টেস্টের আদলে ব্যাটিং করে যাওয়া ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে সাজঘরে ফেরান রশিদ খান। তার আগে ৫২ বলে মাত্র ২৮ রান করার সুযোগ পান ধোনি।

ব্যাটসম্যানদের এই যাওয়া-আসার মিছিলে শেষ দিকে একাই লড়াই করে যান কেদার যাদব। তার ৬৮ বলের ৫২ রানে শেষ পর্যন্ত ৮ উইকেটে ২২৪ রান তুলতে সক্ষম হয় ভারত। আফগানিস্তানের হয়ে দুটি করে উইকেট নেন মোহাম্মদ নবী ও গুলবাদিন নাইব।

 

/কে 

Ads
Ads