ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সনদ প্রদান নিয়ে মতবিনিময় সভা

  • ২২-Jun-২০১৯ ০৬:০০ অপরাহ্ন
Ads

:: এ.এস.কাঁকন, মৌলভীবাজার জেলা প্রতিনিধি ::

মৌলভীবাজার জেলায় বসবাসরত বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সনদ অনলাইনে আবেদন করার সহজ পদ্ধতি নিয়ে ও অনলাইনে ডাটাবেইজ সংগ্রহ বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। আজ সকাল ১০টায় মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও যুগ্ম সচিবদের সাথে এই মতবিনিময় সভা অনুষ্টিত হয়।

যুগ্ন সচিব ও জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম এর সভাপতিত্বে সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান। যুগ্ম সচিব আহসান কবির, মেহেদী হাসান, প্রকল্প ব্যবস্থাপক ও উপ-সচিব মো:আশরাফুর রহমান।

সভায় জেলা প্রশাসক মো: তোফায়েল ইসলাম বলেন অনলাইনে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সনদের জন্য আবেদন করতে পাড়বেন www.nrigostisanad.gov.bd- এই লিংকে প্রবেশ করে। সনদ প্রদান সহজী করণের লক্ষ্যে ইতিমধ্যেই ৮টি ডাটাবেইজ তৈরি করা হয়েছে। এখন এসব সম্প্রদায়ের সদস্য ও শিক্ষার্থীরা সহজেই অনলাইনে সনদ পাবেন, পূর্বের মত আর ভোগান্তি ও সময়ক্ষেপণ হবে না, তাদের সনদ প্রাপ্তি থেকে শুরু করে সব ধরণের তথ্য সহজে প্রদান করতে এই উদ্যোগ গ্রহন করা হয়েছে। 

জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মিজানুর রহমান বলেন, এটি বর্তমান সরকারের একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ, এই বিষয়ে কোন সমস্যা আছে কি না এবং ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের কোন পরামর্শ আছে কিনা তা জানতে তৃণমূল পর্যায়ে এসে এই মতবিনিময়ের আয়োজন করা হয়েছে। তিনি বলেন, নতুন অবস্থায় ডাটা সংগ্রহে কোন ত্রুটি বিচ্যুতি থাকলে সভার পরামর্শে তা কাটিয়ে উঠা সম্ভব হবে।

সভায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের সদস্য ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন, শিক্ষার্থীরা জেলা প্রশাসন থেকে অনলাইনে সনদ সংগ্রহের বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন।

Ads
Ads