ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ঢাবির অবস্থান ৮০১, এশিয়ায় ১২৭

  • ২১-Jun-২০১৯ ০৯:৪৫ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে ৮০১তম স্থানে রয়েছে। পাশাপাশি এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১২৭তম স্থান অর্জন করেছে।

যুক্তরাজ্যভিত্তিক বিশ্বব্যাপী বিশ্ববিদ্যালয় সমূহের র‌্যাংকিং মূল্যায়ন প্রতিষ্ঠান কিউএস-এর জরিপে সম্প্রতি এই তথ্য প্রকাশিত হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের সার্বিক মান বিবেচনায় এ প্রতিষ্ঠানটি র‌্যাংকিং মূল্যায়ন করে থাকে।

শুক্রবার (২১ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন বলে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক শিক্ষার গুণগত মান এবং ওয়ার্ল্ড র‍্যাংকিংয়ের অবস্থান বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সদা সচেতন। এরি ধারাবাহিকতায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ শিক্ষার গুণগত মান ও র‌্যাঙ্কিং উন্নয়নে অব্যাহত প্রয়াস চালিয়ে যাচ্ছে।

বিগত বছররগুলোর মতো এবারও তালিকার শীর্ষে রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। বিগত আট বছর ধরে প্রথমস্থান ধরে রেখেছে বিশ্ববিদ্যালয়টি। তালিকার দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এবং তৃতীয় স্থানে রয়েছে হার্ভাড বিশ্ববিদ্যালয়।

এর আগে যুক্তরাজ্যভিত্তিক আরেকটি প্রতিষ্ঠান ‘টাইমস হায়ার এডুকেশন’ এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর ওপর পরিচালিত এক জরিপে ফল প্রকাশ করে। যেখানে বিশ্বের ৪১৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো অবস্থানই করতে পারেনি। যা নিয়ে সে সময়ে দেশের গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক আলোচনা ও সমালোচনা হয়।

Ads
Ads