আদালতে বিচারাধীন মামলা ৩৫ লাখ ৮২ হাজার, সংসদে আইনমন্ত্রী

  • ১৮-Jun-২০১৯ ০৫:২৫ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, দেশে বর্তমানে মোট ৩৫ লাখ ৮২ হাজার ৭৪৭ টি বিচারাধীন মামলা দ্রুত নিস্পত্তি করতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়েছে।

মন্ত্রী সরকারি দলের বেনজীর আহমদের এক প্রশ্নের জবাবে আজ (১৮ জুন) সংসদে এ তথ্য জানান।

তিনি বলেন, বিচারাধীন এই মামলা সমূহ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সরকার বিভিন্ন মুখী কার্যক্রম গ্রহণ করেছে। এর মধ্যে বিচারকের সংখ্যা বৃদ্ধি আদালতের আবকাঠামো উন্নয়ন, বিচারকদের প্রশিক্ষপসহ বিভিন্ন পদক্ষেপ বাস্তবায়ন করা হচ্ছে।

সরকারি দলের সদস্য হাজী মো. সেলিমের অপর এক প্রশ্নের জবাবে জানান, সারাদেশের পারিবারিক আদালতে বিচারাধীন মামলার সংখ্যা ৫৯ হাজার ৮৬০টি। এর মধ্যে ঢাকা জেলা সর্বচ্চো ৫ হাজার ৫০৯ টি, চট্টগ্রামে ৪ হাজার ৬৩৪ টি, রাজশাহীতে ১ হাজার ৯৯৬ টি, খুলনায় ১ হাজার ৪৪৩ টি, সিলেটে ৬৯৩ টি, বরিশালে ৮৯৫ টি, রংপুরে ১ হাজার ৭০৫ টি এবং সর্বনিন্ম পঞ্চগড়ে ১১৮ টি বিচারাধীন মামলা রয়েছে।

আইনমন্ত্রী বলেন, বিচারাধীন মামালাসমুহ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে বর্তমান সরকার বিভিন্নমূখী কার্যক্রম গ্রহণ করেছে। বিচারকের সংখ্যা বৃদ্ধি, নতুন আদালত সৃজন, আদালতের অবকাঠামো উন্নয়ন, বিচারকদের দেশে-বিদেশে প্রশিক্ষণসহ মামলা নিষ্পত্তিতে তদারকি বৃদ্ধি করাসহ সরকারের গৃহীত পদক্ষেতে উল্লেখযোগ্য সাফল্য অর্জিত হয়েছে।

সরকার নারী ও শিশু নির্যাতন অপরাধ সংক্রান্ত মামলার দ্রুত নিষ্পত্তির জন্য সারাদেশে আরো ৪১ টি ট্রাইব্যুনাল তৈরি করা হয়েছে জানিয়ে আইনমন্ত্রী বলেন, ৭ টি সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল সৃজন করা হয়েছে, যার মাধ্যমে সন্ত্রাস বিরোধী আইন এর অধীনে দায়েরকৃত মামলা নিষ্পত্তি করা হচ্ছে। বাসস

Ads
Ads