ইকোসকে বিপুল ভোটে জয়ী বাংলাদেশ

  • ১৫-Jun-২০১৯ ১২:২৯ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

জাতিসংঘের ‘অর্থনৈতিক ও সামাজিক পরিষদের (ইকোসক)’ সদস্য পদ নির্বাচনে বাংলাদেশ বিপুল ভোটে বিজয়ী হয়েছে। এরমাধ্যমে ২০২০ সালের জানুয়ারি মাস থেকে ৩ বছরের জন্য বাংলাদেশ এর সদস্য থাকবে।

শুক্রবার নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে এই ভোট অনুষ্ঠিত হয়েছে। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ নির্বাচনে ১৮১টি ভোট পেয়ে বাংলাদেশ এর সদস্য নির্বাচিত হয়। এই নির্বাচনে ভোট দেন অর্থনৈতিক ও সামাজিক পরিষদের সদস্যরা। বাংলাদেশ ছাড়া এই পরিষদে সদস্যপদ পেয়েছে চীন, দক্ষিণ কোরিয়া ও থাইল্যান্ড।

এর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের কথা বিশ্ববাসীর কাছে সহজে তুলে ধরা যাবে বলে জানান, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন।

প্রসঙ্গত, জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদ, জাতিসংঘের একটি প্রধান অঙ্গসংস্থা। এটি আন্তর্জাতিক অর্থনৈতিক ও সামাজিক বিষয় নিয়ে আলোচনা করার জন্য এবং সদস্য রাষ্ট্রদের জাতিসংঘ ব্যবস্থায় নীতি সুপারিশ প্রণয়নে কেন্দ্রীয় আলোচনামন্ডল হিসেবে কাজ করে। প্রতি বছর জুলাই মাসে ৪ সপ্তাহ ব্যাপি অধিবেশন আয়োজন করে জাতিসংঘ অর্থনৈতিক ও সামাজিক পরিষদ।

 

/কে 

Ads
Ads