সংসদে বাজেট পেশ করা হবে ১৩ জুন

  • ১১-Jun-২০১৯ ০৬:২০ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

আগামী বৃহস্পতিবার (১৩জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট পেশ করা হবে। নতুন অর্থবছরের এ বাজেট পাস হবে আগামী ৩০ জুন (বৃহস্পতিবার)। সংসদের তৃতীয় অধিবেশনের শুরুতে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ তথ্য জানান।

মঙ্গলবার (১১ জুন) বিকেল ৫টার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। 

একাদশ জাতীয় সংসদের এটি তৃতীয় অধিবেশন। এটি হবে একাদশ সংসদের প্রথম বাজেট অধিবেশন। এবারের প্রস্তাবিত বাজেটের আকার হতে পারে ৫ লাখ ২৩ হাজার ১শ’ ৯০ কোটি টাকার।

আগামী বৃহস্পতিবার (১৩ জুন) ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এটি হবে অর্থমন্ত্রী হিসেবে তার প্রথম বাজেট উপস্থাপন। এবার বাজেটের আকার হতে পারে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা; যা এ যাবৎ কালের সর্বোচ্চ অঙ্কের বাজেট। চলতি ২০১৮-১৯ অর্থ বছরের বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। এবারের বাজেট হবে দেশের ৪৮তম বাজেট। আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ১৯তম বাজেট।

আগামী ১৩ জুন বাজেট উপস্থাপনের পর ১৪ জুন শুক্রবার অর্থমন্ত্রী সংবাদ সম্মেলন করে বাজেট প্রতিক্রিয়া জানাবেন। এরপর শনিবার বা রোববার প্রস্তাবিত বাজেটের আলোচনা যাওয়ার আগে সংশোধিত ২০১৮-১৯ অর্থ বছরের বাজেট পাস হবে। অর্থাৎ চলতি অর্থ বছরের আয়-ব্যায়ের চূড়ান্ত বাজেট পাস হবে। পরদিন প্রস্তাবিত ২০১৯-২০ অর্থ বছরের ওপর সাধারণ আলোচনা শুরু হবে। আগামী ২৭ বা ২৯ জুনের মধ্যে সাধারণ আলোচনা শেষ করে অর্থ বিল পাস করা হবে। এরপর ৩০ জুন রোববার প্রস্তাবিত বাজেট পাস করা হবে। আগামী ১ জুলাই থেকে নতুন অর্থ বছর কার্যকর হবে।

 

/কে 

Ads
Ads