বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনে উপস্থিত মাত্র ছাত্রলীগের নয় নেতাকর্মী!

  • ৭-Jun-২০১৯ ১১:২১ পূর্বাহ্ণ
Ads

সিনিয়র প্রতিবেদক

ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে রাজধানীর ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে। তবে সেখানে ছাত্রলীগের মতো বৃহৎ ছাত্র সংগঠনের পক্ষে মাত্র ৯ জন নেতাকর্মীকে উপস্থিত থাকতে দেখা গেছে। এছাড়া মহানগর কমিটির নেতাকর্মীদেরও দেখা যায়নি। এ নিয়ে খোদ ছাত্রলীগেরই একটি অংশ প্রশ্ন তুলেছেন। বিশেষ করে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা অনেকেই ভোরের পাতার কাছে ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ছাত্রলীগের বর্তমান কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর অবশ্যই উচিত ছিল আজকের এই ঐতিহাসিক দিনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিতে আসা। কিন্তু তারা কেন আসেননি, সে বিষয়েও সিনিয়র নেতাদের কিছু জানাননি। এ বিষয়ে অব্যশই ছাত্রলীগের শীর্ষ দুই নেতার অবস্থান জানতে চাওয়া হবে বলে জানিয়েছেন ছাত্রলীগের সাবেক প্রভাবশালী নেতা যিনি এখন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে এখন গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। এমনকি বিষয়টি নেত্রী (শেখ হাসিনা)  দেশে ফেরার পরও জানানো হবে বলে নিশ্চিত করেছেন আওয়ামী  লীগের ওই নেতা। 
 
শুক্রবার (৭ জুন) সকালে ছাত্রলীগের মাত্র ৯ জন নেতাকর্মী গিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

দিনের শুরুতে  আওয়ামী লীগ নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। এরপর ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, মহিলা আওয়ামী লীগ, যুব লীগ, যুব মহিলা লীগ স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, ছাত্রলীগসহ অন্যান্য সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

এ সময় ছাত্রলীগ নেতাদের মধ্যে যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, আরিফুজ্জামান আল ইমরান, সাংগঠনিক সম্পাদক মুজাহিদুল ইসলাম সোহাগ, সাহিত্য সম্পাদক আসিফ তালুকদার, প্রচার সম্পাদক শফিকুল আলম রেজা, ক্রীড়া সম্পাদক আল আমিন সিদ্দিকী সুজনসহ ৩ জন ছাত্রলীগের একনিষ্ঠ কর্মী উপস্থিত ছিলেন। 


উল্লেখ্য, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬৬ সালের ৫ ফেব্রুয়ারি তাসখন্দ চুক্তিকে কেন্দ্র করে লাহোরে অনুষ্ঠিত সম্মেলনের সাবজেক্ট কমিটিতে ৬-দফা উত্থাপন করেন এবং পরের দিন সম্মেলনের আলোচ্যসূচিতে যাতে এটি স্থান পায় সে বিষয়ে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অনুরোধ করেন। কিন্তু এই সম্মেলনে বঙ্গবন্ধুর এ দাবির প্রতি আয়োজক পক্ষ থেকে গুরুত্ব প্রদান করা হয়নি। তারা এ দাবি প্রত্যাখ্যান করে। প্রতিবাদে বঙ্গবন্ধু সম্মেলনে যোগ না দিয়ে লাহোরে অবস্থানকালে ৬-দফা উত্থাপন করেন।

Ads
Ads