গুগল ডুডলে বিশ্ব মা দিবস

  • ১২-মে-২০১৯ ১১:৪৩ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বিশ্বজুড়ে আজ রবিবার পালিত হচ্ছে আন্তর্জাতিক মা দিবস। এ উপলক্ষে বিশেষ একটি বিশেষ ডুডল প্রদর্শন করছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল।

ডুডলটিতে দেখা যাচ্ছে, একটি মা হাঁস তার ছানাদের নিয়ে হাঁটছে। মায়ের পিছে পিছে হাঁটার পরের ধাপে তারা দৌড়াচ্ছেও। এরপর উপর থেকে হঠাৎ বৃষ্টি পড়তে শুরু করলে ছানার মা হাঁসটির ডানার নিচে আশ্রয় নেয়।

শনিবার (১১ মে) দিবাগত রাত ১২টার পরেই গুগল তাদের ওয়েবসাইটের হোম পেজে ডুডলটি প্রদর্শন করা শুরু করে। প্রতিবছরই মা দিবসের মতো আন্তর্জাতিক দিবস বা বিশষে দিনগুলোতে এ ধরনের বিশেষ ডুডল চালু করে সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটি। মা দিবসের বিশেষ ডুডলটি রোববার সারাদিন দেখাবে।

দুনিয়ার সব মাকে উৎসর্গ করা একটা দিন মা দিবস। প্রতিবছর মে মাসের দ্বিতীয় রোববার দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হয়। দিবসটি পালনের পিছনে রয়েছে শতবর্ষ পুরনো একটি ইতিহাস। যুক্তরাষ্ট্রে আনা জার্ভিস ও তাঁর মেয়ে আনা মারিয়া রিভস জার্ভিসের উদ্যোগে মা দিবসের সূচনা হয়। ১৯০৮ সালের ১০ মে যুক্তরাষ্ট্রের পূর্ব ভার্জিনিয়ার গ্রাফইনের গির্জায় আনুষ্ঠানিকভাবে মা দিবস পালন শুরু হয়। ১৯১১ সাল থেকে যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে মা দিবস পালনের ঘোষণা দেওয়া হয়। পরে ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে মা দিবস হিসেবে ঘোষণা করে।

এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

Ads
Ads