মোহাম্মদপুরে ডেইজি সারোয়ারের এ্যাকশন: অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

  • ১০-মে-২০১৯ ০৩:৫৯ পূর্বাহ্ণ
Ads

নিজস্ব প্রতিবেদক

ফুটপাত ও সরকারি জায়গা দখল করে অবৈধভাবে গড়ে তোলা অর্ধশতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

বৃহস্পতিবার সকাল থেকে শুরু হওয়া অভিযানে উচ্ছেদ করা হয়েছে আসাদগেট ও টাউনহল বাজার এলাকার অবৈধ স্থাপনাগুলো। অভিযান পরিচালনা করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাজিদ আনোয়ার।

অভিযানের বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, ফুটপাত দখল করে আসাদগেট ও টাউনহল এলাকায় অবৈধ স্থাপনা গড়ে তোলা হয়েছিল। জনগনের চলাচল স্বাভাবিক রাখতে অবৈধ স্থাপনাগুলো উচ্ছেদ করা হয়।

অভিযানে ৫০-৬০টি টং দোকান ও ঝুপড়ি উচ্ছেদ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এতে প্রায় ১০ হাজার বর্গফুট জায়গা দখল মুক্ত হয়েছে।

উচ্ছেদ অভিযানের নেতৃত্ব দেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্যানেল মেয়র ও ৩১, ৩৩ ও ৩৪ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের কাউন্সিলর আলেয়া সারোয়ার ডেইজি। তিনি জানান, জনগণের চলাচলের অসুবিধা নিরসনে ফুটপাত ও অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

‘উচ্ছেদের আগে দুই বার আমি নিজে গিয়ে তাদের সাথে কথা বলেছি। তাদের এখান থেকে সরে যেতে বলেছি। কিন্তু তারা সরেনি।‘
তিনি জানান, গত প্রায় দুই যুগ ধরে টাউনহল বাজারের সামনে একটি অবৈধ স্থাপনা গড়া হয়েছিল। সেটিকে কেন্দ্র করে অনেকেই এখানে ব্যবসা শুরু করে। ফলে পুরো জায়গাটি জনগনের চলাচলের অনুপযোগী হয়ে যায়। অভিযানে সেটিও উচ্ছেদ করা হয়েছে বলে তিনি জানান।

এছাড়া বাজারের ব্যবসায়ীদের একটি অংশ দোকানের বাহিরে মালামাল রেখে জনগণের চলাচলে ব্যাঘাত ঘটাচ্ছিল। অভিযানকালে তাদেরও সতর্ক করা হয়।

প্যানেল মেয়র বলেন, ‘আসাদ এভিনিউ সড়ককে একটি মডেল সড়ক হিসেবে গড়ে তোলার ভাবনা রয়েছে। ফলে যে কোনো ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদ করতে হবে। যাদের আমরা তুলে দিচ্ছি তারা যেন পুনরায় বসতে না পারে যে জন্য গণমাধ্যম থেকে শুরু করে জনগণের সহযোগিতা লাগবে।’

Ads
Ads