বিএনপি সবকিছুই একটু দেরিতে বুঝে: তথ্যমন্ত্রী

  • ৬-মে-২০১৯ ০৭:৫৮ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

বিএনপি সবকিছুই একটু দেরিতে বুঝে বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সোমবার (০৬ মে) সচিবালয়ে সমসাময়িক রাজনীতি নিয়ে সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, এবার সংসদে না যাওয়ার সিদ্ধান্ত যে ভুল ছিল তা মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব নিজেই স্বীকার করলেন। সবকিছু মিলিয়ে বিএনপির বহু ভুল সিদ্ধান্তের কারণে তারা প্রকৃতপক্ষে আজকে একটি জনবিচ্ছিন্ন দলে রূপান্তরিত হয়েছে।

ভুল সিদ্ধান্তের মাশুল বিএনপিকেই দিতে হবে উল্লেখ করে হাছান মাহমুদ বলেন, বিএনপির ৫ জন শপথ গ্রহণ করেছে তবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাহেব শপথ গ্রহণ করেননি। বিএনপির অতি কৌশলের বলি হয়েছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তথ্যমন্ত্রী বলেন, বিএনপি সবকিছুই একটু দেরিতে বুঝে। মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল বলেছেন, সংসদে না যাওয়ার যে সিদ্ধান্ত নেয়া হয়েছিল সে সিদ্ধান্ত ভুল ছিল। বিএনপি আসলে এরকম বহু ভুল সিদ্ধান্ত গত কয়েক বছরে নিয়েছে। ২০১৪ সালের নির্বাচনে অংশগ্রহণ না করার যে সিদ্ধান্ত নিয়েছিল বিএনপি, তা ছিল তাদের জন্য একটি মারাত্মক ভুল সিদ্ধান্ত। আত্মহননের মতো সিদ্ধান্ত। অনেক ভুল সিদ্ধান্তের কারণে বিএনপি জনগণের প্রতিপক্ষ হিসেবে দাঁড়িয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, মানুষের উপর পেট্রলবোমা নিক্ষেপ করে জীবন্ত মানুষকে পুড়িয়ে হত্যা করাসহ হরতাল-অবরোধের নামে বিএনপি যে আন্দোলন করেছে এতে দলটি আসলে জনগণের প্রতিপক্ষ হিসেবে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন, গত নির্বাচনের ক্ষেত্রে বিএনপি প্রথমে সিদ্ধান্তহীনতায় ছিল। নির্বাচনে অংশগ্রহণ করবে কি না, সেই সিদ্ধান্তহীনতার শেষ পর্যায়ে গিয়ে তারা নির্বাচনে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নেয়। কিন্তু নির্বাচনে অংশগ্রহণ করেও যেন করেনি। বিএনপি যদি গত নির্বাচনে প্রথম থেকে অংশগ্রহণ করার সিদ্ধান্ত নিত, অংশগ্রহণ করার পর তারা যে মনোনয়ন বাণিজ্য করেছে সেটি যদি না করত এবং নির্বাচনে যেভাবে প্রস্তুতি নেয়ার দরকার ছিল সে প্রস্তুতি যদি তারা নিত, আমি মনে করি নির্বাচনে তাদের ফলাফল আরো ভালো হতে পারতো।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পাঁচজন যেখানে শপথ নিয়েছেন সেখানে মির্জা ফখরুল ইসলাম আলমগীর কেন শপথ নেননি তা তিনিই বলতে পারেন। আমার কাছে যেটা মনে হয়েছে, ফখরুল ইসলাম আলমগীর সাহেব বিএনপির অতি কৌশলের বলি হয়েছেন।

গণফোরামের নেতৃত্বে পরিবর্তনের বিষয়ে সাংবাদিকদের প্রশ্নে তথ্যমন্ত্রী বলেন, গণফোরাম কখনো গণমুখী দল হয়ে গড়ে উঠতে পারেনি। তাদের সাম্প্রতিক পরিবর্তনে আমি মনে করি এতে বাস্তবতার কোনো পরিবর্তন হবে না। গণমুখী মানুষ ব্যাতিরেকে দলকে গণমুখী করা যায় না। গণফোরাম অতীতে যেমন গণমুখী দল হতে পারেনি এই পরিবর্তন গণফোরামের কোনো পরিবর্তন আনবে না বরং গণফোরাম আরো জনগণ থেকে বিচ্ছিন্ন করে কিনা সেটি দেখার বিষয়।

Ads
Ads