এবার গড় পাস বেড়েছে, জিপিএ-৫ কমেছে

  • ৬-মে-২০১৯ ১১:৪৭ পূর্বাহ্ণ
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

এবার মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের (দাখিল ও এসএসসি-ভোকেশনাল) পরীক্ষায় পাসের হার বেড়েছে। তবে জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। এবারের ১০ বোর্ডে পাসের গড় হার ৮২ দশমিক ২০ শতাংশ। ২০১৮ সালে ১০ শিক্ষা বোর্ডে এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। যা গতবারের চেয়ে  ৪ দশমিক ৪৩ শতাংশ বেশি।

তবে এবার ১০ বোর্ডের জিপিএ-৫ এর সংখ্যা কমেছে। গতবার জিপিএ-৫ পেয়েছিল ১ লক্ষ ১০ হাজার ৬২৯ জন। এবার জিপিএ-৫ পেয়েছে ১ লক্ষ ৫ হাজার ৫৯৪ জন শিক্ষার্থী। যা গতবারের ৫ হাজার ৩৫ জন কম।

সোমবার (৬ মে) সকাল সাড়ে ১০টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে শিক্ষামন্ত্রীর হাতে পরীক্ষার ফলের সারসংক্ষেপ তুলে দেন শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। এসময় শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ফলাফলের কিছু অংশ তুলে ধরেন। দুপুর ১২টায় সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ বিষয়ে একটি প্রেস ব্রিফিংয়ে বিস্তারিত ফলাফল তুলে ধরবেন শিক্ষামন্ত্রী।

এ বছর সারা দেশে ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ শিক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেয়।  এরমধ্যে ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী এবং ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র।

উল্লেখ্য, সাধারণ শিক্ষা বোর্ডগুলোর তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ২৬ ফেব্রুয়ারি শেষ হয়। আর ব্যবহারিক পরীক্ষা ২৭ ফেব্রুয়ারি হতে শুরু হয়ে শেষ ৫ মার্চ। মাদরাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে ২৭ ফেব্রুয়ারি শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা ২৮ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ৬ মার্চ। কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ২ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। আর ব্যবহারিক পরীক্ষা ২৪ ফেব্রুয়ারি শুরু হয়ে শেষ হয় ২৮ ফেব্রুয়ারি।

Ads
Ads