জাপানে শক্তিশালী ভূমিকম্পের আঘাত

  • ৫-মে-২০১৯ ১২:৩৩ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

জাপানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হোক্কাইদোতে একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৫ দশমিক ৮। যদিও এতে এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তাছাড়া এখনও জারি করা হয়নি কোনো ধরনের সুনামি সতর্কতা।

রোববার (৫ মে) মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) পক্ষ থেকে পাঠানো বিবৃতিতে এই ভূমিকম্প আঘাতের বিষয়টি নিশ্চিত করা হয়।

ইউএসজিএস তাদের বিবৃতিতে জানায়, রবিবার স্থানীয় সময় সকালে এশিয়ার এই দেশটিতে ভূমিকম্প অনুভূত হয়। যার কেন্দ্র ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ৫৯ কিলোমিটার গভীরে। আর এর উৎপত্তিস্থল ছিল হোকাইদোর উত্তরাঞ্চলীয় দ্বীপের কোনো এক স্থানে।

এদিকে প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্ক কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়, ৫ দশমিক ৮ মাত্রার সেই ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত কোনো সুনামির আশঙ্কা নেই। যে কারণে এই অঞ্চলটির উপর এবার আর কোনো সুনামি সতর্কতা জারি করা হচ্ছে না।

অপরদিকে উদ্ধারকারী দলের এক কর্মকর্তা বলেন, 'আমরা এখন পর্যন্ত কোনো হতাহত কিংবা ক্ষয়ক্ষতির তথ্য পাইনি। যদিও আমাদের প্রতিটি ইউনিটকে এখন সর্বোচ্চ প্রস্তুত রাখা হয়েছে। কেনোনা এরইমধ্যে এশিয়ার দেশ ভারত ও বাংলাদেশের উপর দিয়ে ঘূর্ণিঝড় ফণী বয়ে গেছে। তবে এতে আমরা কোনো ধরনের ঝুঁকিতে না থাকলেও নিজেদের স্বার্থে আগাম প্রস্তুতি সম্পন্ন করে রেখেছিলাম।'

এর আগে গত বছর হোকাইদোতেই এক ভূমিকম্পে ৩৭ জন নিহত হয়েছিলেন।।

Ads
Ads