ফণীর আঘাতে ৯ জনের মৃত্যু

  • ৩-মে-২০১৯ ০২:২৪ অপরাহ্ন
Ads

:: ভোরের পাতা ডেস্ক ::

প্রচণ্ড শক্তি নিয়ে বাংলাদেশ সময় শুক্রবার সকাল সাড়ে ৯টায় ভারতের ওড়িশা উপকুলে আছড়ে পড়েছে ঘুর্ণিঝড় ফণী। উত্তর প্রদেশে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে সৃষ্ট বজ্রপাতে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে। একই প্রদেশে গাছ উপড়ে একজনের প্রানহাণীর ঘটনা ঘটেছে। এছাড়া, ফণীর আঘাত থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে গাছ উপড়ে এক নারীর মৃত্যু হয়েছে। 

বৃহস্পতিবার (০২ মে) রাতে উত্তর প্রদেশের চান্দাওলিতে জেলায় বজ্রপাতে মৃত্যু হয়েছে চার ব্যক্তির। একই ঘটনায় গুরুতর আহত হন আরও পাঁচ জন। একই জেলায় গাছ উপড়ে প্রাণহানি ঘটেছে এক বৃদ্ধ ব্যক্তির।

একই রাতে সোনেভারদা জেলার পান্নুগঞ্জে বজ্রপাতে মারা যান এক তরুণ। একই ঘটনায় গুরুতর আহত হয় দুই ভাই। তাদের পরবর্তীতে হাসপাতালে ভর্তি করা হলে শুক্রবার (৩ মে) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাদের।

এদিকে, উড়িষ্যায় ঘূর্ণিঝড় ফেনির ছোবল থেকে বাঁচতে আশ্রয়কেন্দ্রে যাওয়ার পথে এক নারীর মৃত্যু হয়েছে। শুক্রবার প্রদেশটির কেন্দ্রাপারা জেলায় এই ঘটনা ঘটে। ওই নারী সমুদ্র উপকূলবর্তী গ্রাম দেবেন্দ্রনারায়নপুর গ্রামের বাসিন্দা ছিলেন বলে জানিয়েছে দ্য হিন্দু।

বিভিন্ন এলাকার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিদ্যুৎবিচ্ছিন্ন রয়েছে বহু এলাকা, বন্ধ রয়েছে ইন্টারনেট সেবা। ওড়িশার ১১ জেলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পুরীর সমুদ্রে প্রবল জলোচ্ছ্বাস সৃষ্টি হয়েছে। গোপালপুরসহ একাধিক এলাকায় বৃষ্টির সঙ্গে বইছে প্রবল বাতাস। বিভিন্ন এলাকায় উপড়ে পড়েছে গাছ-পালা।

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ইতোমধ্যেই অন্ধ্র প্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলীয় এলায় ভারী বৃষ্টিপাত ও শক্তিশালী ঝড় বয়ে গেছে। শুক্রবার সকাল ১০টা থেকে কলকাতাসহ দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় বৃষ্টি হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুসারে বৃষ্টিপাতের পরিমাণ ক্রমশ বাড়বে।

পূর্বাভাসের আগেই ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিবেগে শুক্রবার সকালে ভারতের ওড়িশা উপকূলে আছড়ে পড়েছে ‘অতি শক্তিশালী প্রবল ঘূর্ণিঝড়’ ফণী। সকাল সাড়ে নয়টার আগে ২০০ কিলোমিটার বেগে ওড়িশার গোপালপুর এবং পুরীতে আঘাত হানে শক্তিশালী ঘূর্ণিঝড়।

এর কিছুক্ষণ পরেই কলকাতায় শুরু হয় বৃষ্টি। বৃষ্টির খবর পাওয়া গেছে হাওড়া ও শহরের কাছাকাছি উত্তর ২৪ পরগনাতেও। ওড়িশার স্থলভাগের গভীরে না গিয়ে ক্রমশ উপকূল বরাবর পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসছে অতি শক্তিশালী প্রবল ঘূর্ণিঝড় ফণী। আর সে কারণেই উদ্বিগ্ন আবহাওয়াবিদরা। সেখানে রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

 

/কে 

Ads
Ads