তৃতীয় সেরা ওয়ানডে দল মাশরাফি বাহিনী

  • ১-জানুয়ারী-২০১৯

ক্রীড়া প্রতিবেদক
২০১৮ সালের সেরা ৫ ওয়ানডে দলের তালিকায় সবার উপরে আছে ইংল্যান্ড। সাফল্যের বিচারে সাজানো এই তালিকায় তিন নম্বরে আছে বাংলাদেশ। এছাড়াও সেরা পাঁচে ভারত, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকা থাকলেও নেই অস্ট্রেলিয়ার মত শক্তিশালী দেশটি। এক নজরে দেখে নেয়া যাক সেরা ৫ ওয়ানডে দলের কৃতিত্বটা কিভাবে পেল এরা:

ইংল্যান্ড: এ বছর দারুণ পারফরম্যান্স দেখিয়েছে ইংল্যান্ড। বছরের শুরুতে অস্ট্রেলিয়ার মাটিতে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয় দিয়ে শুরু। সিরিজের প্রথম তিন ম্যাচই ইংল্যান্ডের। চতুর্থ ম্যাচে হার তারপর জয় দিয়ে সিরিজ শেষ করে তারা।

তারপর নিউজিল্যান্ড বিজয়ে বের হয় ইংলিশরা। কিউইদের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজটা বেশ রোমাঞ্চকর ছিল ইয়ান মর্গানদের জন্য। শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে পর পর দুই ম্যাচ জয় করে যেন অহংকারী হয়ে উঠতে শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু সেই অহংকার খর্ব করে স্কটল্যান্ড। একটি মাত্র ম্যাচে ৬ রানে হারিয়ে ইংলিশদের দম্ভ চূর্ণ করে। 

এই দুর্বিষহ স্মৃতি নিয়ে অজিদের বিপক্ষে নিজেদের মাটিতে খেলতে নামে। হোয়াইটওয়াশ করে অজিদের। এই ৫ ম্যাচ সিরিজের তৃতীয় ম্যাচে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ দলীয় সংগ্রহ ৪৮১ রানের বিশ্বরেকর্ড গড়ে ইংল্যান্ড। এরপরের লড়াইটা ভারতের সঙ্গে। হার দিয়ে শুরু হলেও শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে সিরিজ জিতে ইংল্যান্ড। সর্বশেষ শ্রীলংকার মাটিতে পাঁচ ম্যাচের সিরিজ জিতে ৩-১ ব্যবধানে।

ভারত: ওয়ানডে ফরম্যাটে শক্তিশালী ভারত বছরের প্রথম ওয়ানডে সিরিজ খেলে দক্ষিণ আফ্রিকার সঙ্গে। ছয় ম্যাচের সিরিজ ৫-১ ব্যবধানে জিতে বিরাট কোহলির দল। তবে ইংল্যান্ডের মাটিতে জয় দিয়ে সিরিজ শুরু হলেও ২-১ ব্যবধানে হেরে যায় ভারত।

তবে এশিয়া কাপ জয়টা হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে আনে টিম ইন্ডিয়ার। শুরুটা খুব প্রশংসনীয় না হলেও শেষ পর্যন্ত ফাইনালে বাংলাদেশকে হারিয়ে কাপ ঘরে তুলতে পারে রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত। বছরের শেষটা ভালোই ছিল তাদের। নিজেদের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ ৩-১ ব্যবধানে জিতে নেয়।

বাংলাদেশ: এ বছর ওয়ানডেতে তৃতীয় বড় সাফল্য বাংলাদেশের। শুরুতেই শ্রীলংকায় অনুষ্ঠিত তিন জাতি সিরিজে শ্রীলংকা-জিম্বাবুয়ের বিপক্ষে খেলতে নেমে প্রথম চার ম্যাচের তিনটিতে জয় পায় টাইগাররা। কিন্তু ফাইনালে স্বাগতিকদের কাছে হারে।

জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে খেলতে যায় বাংলাদেশ। তৃতীয় ও শেষ ম্যাচে বাজিমাত করে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতে টাইগাররা।

এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে হার হলেও পুরো ক্যাম্পেইনে বাংলাদেশের পারফরম্যান্স ছিল নজর কাড়ার মতো। তবে দেশের মাটিতে জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জিতে বছরটা হাসিমুখেই শেষ করে টাইগাররা। বাংলাদেশের জয়ের হার ৬৫ শতাংশ।

আফগানিস্তান: এবছর চার নাম্বারে আছে আফগানিস্তান। জিম্বাবুয়ের বিপক্ষে ৪-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয় করে আসন্ন ২০১৯ ক্রিকেট বিশ্বকাপে জায়গা করে নেয় আফগানরা। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষেও সিরিজ জিতে তারা। সেই সঙ্গে এশিয়া কাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়েছে স্পদ্য টেস্ট স্বীকৃতি পাওয়া এই দেশ।

দক্ষিণ আফ্রিকা: ভারতের বিপক্ষে ছয় ম্যাচের সিরিজে ৫-১ ব্যবধানে হারে প্রোটিয়ারা। তবে এরপর শ্রীলংকার বিপক্ষে ৩-২ ব্যবধানে, জিম্বাবুয়ের বিপক্ষে ৩-০ ব্যবধানে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতে বছর শেষ করে দক্ষিণ আফ্রিকা।